ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাঙামাটিতে ‘বন্দুকযুদ্ধে’ ইউপিডিএফ সন্ত্রাসী নিহত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
রাঙামাটিতে ‘বন্দুকযুদ্ধে’ ইউপিডিএফ সন্ত্রাসী নিহত

রাঙামাটি: রাঙামাটিতে নিরাপত্তাবাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নানিয়ারচরের উপজেলা চেয়ারম্যান শক্তিমান হত্যা মামলার অভিযুক্ত আসামি ইউপিডিএফের (প্রসীত) সন্ত্রাসী অর্পন চাকমা নিহত হয়েছেন। 

বুধবার (২৬ ফেব্রুয়ারি) ভোর ৫টায় রাঙামাটি সদর উপজেলার বন্দুকভাঙ্গা এলাকায় এ ‘বন্দুকযুদ্ধ’ হয়।  

এসময় তার কাছ থেকে একটি বিদেশি পিস্তল, একটি দেশীয় অস্ত্র ও গোলাবারুদ এবং অন্যান্য সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে।

নিরাপত্তাবাহিনী সূত্র জানায়, রাঙামাটি জোনের আওতাধীন শুভলং ক্যাম্পের একটি নিয়মিত টহল দল মাইসভাঙ্গা এলাকায় গেলে পাহাড়ের উপর আগে থেকে ওত পেতে থাকা একদল সশস্ত্র সন্ত্রাসী হঠাৎ তাদের লক্ষ্য করে এলোপাতাড়ি গুলিবর্ষণ শুরু করে। আত্মরক্ষার্থে নিরাপত্তাবাহিনীর সদস্যরাও পাল্টা গুলিবর্ষণ করতে থাকে।

টহল কমান্ডার বিষয়টি শুভলং ক্যাম্পে জানালে কিছুক্ষণের মধ্যেই স্পিডবোটে আরও একটি টহল ঘটনাস্থলে পৌঁছায়। প্রায় ১৫-২০ মিনিট গুলি বিনিময়ের পর সন্ত্রাসীরা পিছু হটতে বাধ্য হয়। নিরাপত্তাবাহিনীর সদস্যরা দ্রুত সম্পূর্ণ এলাকাটির নিয়ন্ত্রণ নেয় এবং তল্লাশি কার্যক্রম পরিচালনা করে। এ সময় একজন সন্ত্রাসীকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়।

মরদেহের সঙ্গে একটি ব্যাগ থেকে মোবাইল ফোন, চাঁদার রশিদ ও অন্যান্য ব্যক্তিগত সরঞ্জামাদি পাওয়া যায়। ঘটনাস্থল থেকে একটি অত্যাধুনিক বিদেশি পিস্তল, একটি দেশীয় অস্ত্র, বেশ কিছু পিস্তলের গুলি, এলজির কার্তুজ এবং অন্যান্য সরঞ্জামাদি উদ্ধার করা হয়।

অর্পন চাকমা ওরফে বাবুধন চাকমা এবং তার সহযোগীরা বিগত তিন থেকে চার মাস ধরে বন্দুকভাঙ্গার বানাসছড়ি এলাকায় নিয়মিতভাবে স্থানীয় জনগণের কাছ থেকে চাঁদা উত্তোলন করত বলেও তথ্য পাওয়া যায়।

জানা যায়, অর্পন চাকমা ওরফে বাবুধন চাকমা ইউপিডিএফ (মূল) এর সশস্ত্র শাখার একজন কুখ্যাত সদস্য। তিনি ২০১৮ সালের ০৩ মে নানিয়ারচরে সংঘঠিত চাঞ্চল্যকর উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমা হত্যা মামলার এজাহারভুক্ত প্রধান আসামি। এজাহার অনুযায়ী অর্পন চাকমাই তার কাছে থাকা স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে শক্তিমান চাকমাকে সরাসরি গুলি করে হত্যা করে। এ সময় শক্তিমান চাকমার মোটরসাইকেল চালকও গুলিবিদ্ধ হয়।

রাঙামাটি কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল হক রণি ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, পুলিশ ঘটনাস্থলের উদ্দেশে রওনা হয়েছে।

জানা যায়, গত ১৯ ফেব্রুয়ারি ২০২০ তারিখেও একই এলাকায় সশস্ত্র সন্ত্রাসীদের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে অন্তর্দলীয় কোন্দলে গুলি বিসিময়ে সুমন চাকমা নামে ইউপিডিএফ (মূল) এর এক সন্ত্রাসী নিহত হয়।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘন্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।