bangla news

বেতন বৈষম্য নিরসনসহ ৬ দফা দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৫ ১০:৫৫:২৮ পিএম
বাংলাদেশ সরকারি কর্মচারী কল্যাণ ফেডারেশন

বাংলাদেশ সরকারি কর্মচারী কল্যাণ ফেডারেশন

ঢাকা: বেতন বৈষম্য নিরসনসহ ছয় দফা দাবি জানিয়েছে বাংলাদেশ সরকারি কর্মচারী কল্যাণ ফেডারেশন।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. আকতার হোসেন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, মন্ত্রণালয়ের সচিব থেকে শুরু করে একজন অফিস সহায়ক পর্যন্ত ২০টি গ্রেডে বিভক্ত। এর মধ্যে ১১ থেকে ২০তম গ্রেড ভুক্ত কর্মচারীরা বরাবরই বৈষম্যের শিকার।

ছয় দফা দাবিগুলো হচ্ছে— নবম পে কমিশন গঠন এবং বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কমপক্ষে ২০ শতাংশ বেতন বৃদ্ধি করতে হবে; সচিবালয়ের মতো সচিবালয় বাইরে কর্মরত সব পর্যায়ের কর্মচারীদের পদবী ও বেতন বৈষম্য দূর করতে হবে; বার্ষিক বেতন বৃদ্ধির হার ১০ শতাংশে উন্নীত করতে হবে; ১-৬ গ্রেডের কর্মকর্তাদের মতো ১০ শতাংশ বার্ষিক মূল্যহ্রাস পদ্ধতিতে বিনা সুদে গাড়িঋণ সুবিধার মতো ১০ থেকে ২০ গ্রেডের কর্মচারীদের ২৫ থেকে ৩০ লাখ টাকা বিনা সুদে গৃহনির্মাণ সুবিধা দিতে হবে; রাজস্ব খাতে স্থানান্তরিত কর্মচারীদের চাকরি গণনা, অযাচিত ২০ শতাংশ পেনশন কর্তনের হয়রানি বন্ধ করতে হবে এবং কল্যাণ তহবিলের অর্থ লাভজনক খাতে বিনিয়োগ করতে হবে ও কল্যাণ তহবিলের অর্থ লাভজনক খাতে বিনিয়োগ করে কর্মচারী সন্তানদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে হবে।

সংগঠনের সভাপতি মো. হেদায়েত হোসেন বলেন, প্রজাতন্ত্রের ১১ থেকে ২০তম গ্রেডের প্রায় ২৪ লাখ কর্মচারী শোষণ ও বঞ্চনার শিকার।

তিনি বলেন, গ্রেড একভূক্ত সচিব লেভেলের কর্মকর্তাদের কুক (রাঁধুনি) বেতন পান ১৬ হাজার টাকা। আর চতুর্থ শ্রেণীর একজন অফিস সহায়ক বেতন পান আট হাজার টাকা স্কেলে। এটা কী করে সম্ভব।

মো. হেদায়েত হোসেন আরও বলেন, ১৬তম গ্রেডভুক্ত উচ্চ মাধ্যমিক থেকে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করা সরকারি কর্মচারী পরিবারের একজন সদস্যের এক বেলা খাবার বাবদ বরাদ্দ ১৪ দশমিক ৮৫ টাকা। এই টাকা দিয়ে কী এক বেলা খাবার সম্ভব? বিষয়গুলো সরকারের বিবেচনায় আনা উচিত বলে মন্তব্য করেন তিনি।
সংবাদ সম্মেলনে বাংলাদেশ সরকারি কর্মচারী কল্যাণ ফেডারেশনের নেতারাসহ ১১ থেকে ২০ গ্রেডের কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
পিএস/এসআরএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-02-25 22:55:28