ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিদেশি মডেল দিয়ে বিজ্ঞাপন বানালেই বাড়তি ট্যাক্স

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
বিদেশি মডেল দিয়ে বিজ্ঞাপন বানালেই বাড়তি ট্যাক্স

ঢাকা: দেশি শিল্পী ও শিল্পের সুরক্ষায় সরকার বিদেশি মডেল দিয়ে বিজ্ঞাপন নির্মাণ করে তা টেলিভিশনে প্রচার করলে বাড়তি ট্যাক্স আরোপের চিন্তা করছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে টিভি নাট্য পরিচালকদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের সঙ্গে মতবিনিময় সভা শেষে রাজনৈতিক প্রশ্নোত্তর অনুষ্ঠানে তিনি একথা বলেন।

তিনি বলেন, আমাদের দেশের শিল্পীদের যথেষ্ট ট্যালেন্ট থাকা সত্ত্বেও তারা কাজ হারাচ্ছেন।

এজন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি, মুক্তবাজার অর্থনীতি, যে কেউ যে কাউকে দিয়ে বিজ্ঞাপনচিত্র বা কোনো কিছু বানাতে পারে। সেটি হলিউডের শিল্পীকে দিয়েও বানাতে পারে, বোম্বের শিল্পীকে দিয়েও বানাতে পারে। কিন্তু সেটির জন্য এখন থেকে যারা বানিয়ে আনবে তাদের শিল্পীর পাশাপাশি এক্সট্রা ট্যাক্স দিতে হবে।

তথ্যমন্ত্রী বলেন, আমাদের দেশের ছেলেমেয়েরা দেখতে সুন্দর ও স্মার্ট। কিন্তু তাদের দিয়ে বিজ্ঞাপনচিত্র না বানিয়ে অন্য দেশ থেকে দ্বিতীয় গ্রেডের শিল্পীকে দিয়ে বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনা হয়। দেশের শিল্পী ও শিল্পকে সুরক্ষা দেওয়ার জন্য একটি নিয়মনীতি প্রবর্তন করতে যাচ্ছি।

‘অতীতে যখন দেশে একটিমাত্র টিভি চ্যানেল বিটিভি ছিল, তখন কিন্তু বিদেশ থেকে বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনলে এক্সট্রা (অতিরিক্ত) ট্যাক্স দিতে হতো। বিদেশি মডেলদের দিয়ে বিজ্ঞাপন তৈরি করলে এখনও ট্যাক্স দেওয়ার বিধান রয়েছে। তবে সেক্ষেত্রে শুধু শিল্পীকে ট্যাক্স দিতে হয়। তবে যারা বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনেন তাদের অনেকেই বলেন, শিল্পীকে কোনো সম্মানী দেওয়া হয়নি, সুরতাং শিল্পীকে কোনো ট্যাক্স দিতে হয় না। এতে সরকার রাজস্ব হারাচ্ছে এবং আমাদের শিল্পীরা কাজ হারাচ্ছেন। ’ 

তিনি বলেন, আমাদের মন্ত্রণালয় থেকে ইতোমধ্যে নির্দেশনা জারি করেছি যে, বিদেশি কোনো সিরিয়াল যদি টেলিভিশনে দেখাতে হয় তাহলে তথ্য মন্ত্রণালয়ের পূর্বানুমতি লাগবে। কিছুদিন আগে একটি কমিটিও গঠন করে দিয়েছি, তারা বাছাই করবে, সেন্সর বোর্ডের মতো কাজ করবে। সেই কমিটির কাছে যে কোনো সিরিয়াল সাবমিট করতে হবে, তারা যদি এটিকে উপযুক্ত মনে করে ছাড়পত্র দেয় তাহলে কেবল টেলিভিশন চ্যানেলগুলো দেখাতে পারবে।

এছাড়া মন্ত্রণালয়ে এ নিয়ে সভা করেছি, এনবিআরের সঙ্গে কথা বলেছি। আন্তঃমন্ত্রণালয় সভা করে সিদ্ধান্ত নেবো, যাতে আমাদের দেশের শিল্পীদের সুরক্ষা হয়, শিল্পের সুরক্ষা হয়।

ভালো নাটক ছাড়াও এখন কোয়ালিটি প্রোগ্রাম হয় দাবি করে তথ্যমন্ত্রী বলেন, কিন্তু আমরা দেখতে পাচ্ছি বিদেশে থেকে টিভি সিরিয়াল এনে এখানে প্রচার করা হচ্ছে। প্রথমে দু’একটি চ্যানেল শুরু করেছিল, পরবর্তীতে বিভিন্ন চ্যানেল একই পদ্ধতি শুরু করে।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।