ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মশা নিয়ন্ত্রণে ডিএসসিসিতে ক্র্যাশ প্রোগ্রামের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
মশা নিয়ন্ত্রণে ডিএসসিসিতে ক্র্যাশ প্রোগ্রামের উদ্বোধন ক্র্যাশ প্রোগ্রামে ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকনসহ অন্যরা।

ঢাকা: মশা নিয়ন্ত্রণে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) পর এবার ক্র্যাশ প্রোগ্রামের উদ্বোধন করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়ে এই ক্র্যাশ প্রোগ্রাম চলবে এক সপ্তাহ পর্যন্ত।

মঙ্গলবার রাজধানীর কলাবাগান মাঠ থেকে ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই প্রোগ্রামের উদ্বোধন করেন। এ সময় তিনি এডিস মশা নিয়ন্ত্রণে এর উৎস নির্মূলে নাগরিকদের সচেতন হওয়ার প্রতি গুরুত্বারোপ করেন।

সাঈদ খোকন বলেন, আমাদের এডিস মশা নিয়ন্ত্রণ করতে হলে এর উৎস নির্মূল করতে হবে। আর এর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে নাগরিকদের সচেতন হওয়া এবং নিজ নিজ বসত বাড়ি, আঙ্গিনা ও এর আশপাশ পরিচ্ছন্ন রাখা।

নাগরিকদের এডিস মশার প্রকোপ থেকে রক্ষাকল্পে সর্বাত্মক ব্যবস্থা নেওয়া হচ্ছে জানিয়ে মেয়র বলেন এর অংশ হিসেবেই আজ স্পেশাল এ ক্র্যাশ প্রোগ্রামের উদ্বোধন করা হলো।

স্বাস্থ্য অধিদপ্তর কতৃক পরিচালিত জরিপের ভিত্তিতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫,৬,১১,১৭,৩৭ এবং ৪২ এই ৬টি ওয়ার্ড কে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়।

এ পরিপ্রেক্ষিতে ঘোষিত এলাকাসমূহ ঝুঁকিমুক্ত করতে আগামী এক সপ্তাহের মধ্যে কর্পোরেশনের মশককর্মী ও পরিচ্ছন্ন পরিদর্শকরা ঘোষিত এলাকার প্রতিটি বাড়ি পরিদর্শন করে এডিস মশার লার্ভা পাওয়া গেলে তা ধ্বংস করবেন এবং অধিবাসীদের লার্ভা ধ্বংস করার কৌশল শিখিয়ে দেবেন। এরপরও কেউ সচেতন না হলে এবং জনস্বাস্থ্যর জন্য ব্যাপক ক্ষতিকর অবস্হা দৃষ্ট হলে ম্যাজিস্ট্রেট পাঠিয়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাঈদ খোকন আরও বলেন, জরিপে ঘোষিত ঝুঁকিপূর্ণ এলাকায় সপ্তাহব্যাপী স্পেশাল কার্যক্রম চালানোর পর পুনরায় জরিপ চালানোর জন্য সংশ্লিষ্ট দপ্তরকে আহ্বান জানানো হবে। প্রাপ্ত ফলাফলের পরে পদক্ষেপ নেওয়া হবে।

ক্র্যাশ প্রোগ্রামের উদ্বোধনকালে কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মো. ইমদাদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে‌ডিয়ার জেনারেল শ‌রীফ আহমেদ, সচিব মোস্তফা কামাল মজুমদারসহ বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
এসএইচএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।