bangla news

সরকারি ক্রয়ে স্বচ্ছতার পরিবেশ সৃষ্টির চেষ্টা চলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৪ ৬:০১:২৬ পিএম
বরিশালে সরকারি ক্রয় কার্যক্রমে নাগরিক সম্পৃক্ততা বিষয়ক বিভাগীয় কর্মশালা। ছবি- সংগৃহীত

বরিশালে সরকারি ক্রয় কার্যক্রমে নাগরিক সম্পৃক্ততা বিষয়ক বিভাগীয় কর্মশালা। ছবি- সংগৃহীত

বরিশাল: বরিশালে সরকারি ক্রয় কার্যক্রমে নাগরিক সম্পৃক্ততা বিষয়ক বিভাগীয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বরিশাল সার্কিট হাউস সভাকক্ষে পরিকল্পনা মন্ত্রনালয়ের আওতায় বাস্তবায়নাধীন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমই বিভাগের সচিব আবুল মনসুর মো. ফয়েজউল্লাহ। 

কর্মশালায় বক্তব্যকালে আবুল মনসুর বলেন, জনগণের জীবনমান উন্নয়নের লক্ষ্যে তাদের অর্থেই সরকার ক্রয় কার্যক্রম পরিচালনা করে। তাই সরকারি ক্রয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় নাগরিকদের ভূমিকা রয়েছে। ক্রয় কার্যক্রমের স্বচ্ছতার বিষয়ে জনগণের জানার অধিকার আছে। 

তিনি বলেন, আগের চেয়ে সরকারি ক্রয়ের গুরুত্ব ও আকার দুটিই বেড়েছে। আগামীতে এই আকার আরো বাড়তে থাকবে। তাই সরকারি ক্রয়ের স্বচ্ছতা ও দক্ষতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেছে সরকার। নাগরিকদের এসব বিষয়ে তথ্য প্রদান ও তাদের মতামত জানার মাধ্যমে সরকারি ক্রয়ে স্বচ্ছতা প্রতিষ্ঠায় একটি অনুকূল পরিবেশ সৃষ্টির চেষ্টা চলছে।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সিপিটিইউ’র পরিচালক শীষ হায়দার চৌধুরী। এছাড়া সরকারি ক্রয় প্রক্রিয়ায় নাগরিক সম্পৃক্ততা ও কর্মশালার প্রেক্ষিত উপস্থাপন করেন ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভলপমেন্টের (বিআইজিডি) টিম লিডার ড. মির্জা হাসান। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশালের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. জাকারিয়া। 

কর্মশালায় জানানো হয়, পরিকল্পনা মন্ত্রনালয়ের আওতায় বাস্তবায়নাধীন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) দেশের ৮টি বিভাগের ৪৮টি উপজেলায় পর্যায়ক্রমে সরকারি ক্রয় কাজ বাস্তবায়নে স্থানীয় নাগরিকদের সম্পৃক্ততার বিষয়ে কাজ করছে। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভলপমেন্ট (বিআইজিডি) এতে পরামর্শক হিসেবে রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
এমএস/এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-24 18:01:26