ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডিজিটাল কমার্স নীতিমালার সংশোধনী অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
ডিজিটাল কমার্স নীতিমালার সংশোধনী অনুমোদন

ঢাকা: বিদেশি প্রতিষ্ঠানকে দেশি বিধি-বিধান পালন করে এককভাবে ব্যবসা করার সুযোগ দিয়ে ‘জাতীয় ডিজিটাল কমার্স (সংশোধিত) নীতিমালা-২০২০’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (২৪ ফেব্রুয়ারি) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন শেখ হাসিনা।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ব্রিফিংয়ে জানান, নীতিমালাটি ২০১৯ সালের ৩১ জানুয়ারি থেকে কার্যকর ছিল।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ডিজিটাল কমার্স খাতে বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে বিদ্যমান বিধি-বিধান প্রতিপালন করতে হবে বলে সংশোধনী এনেছিল বাণিজ্য মন্ত্রণালয়। তবে বিদেশি কোনো ডিজিটাল প্রতিষ্ঠান দেশি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ বিনিয়োগ ছাড়া ব্যবসা করতে পারবে না এবং দেশি ডিজিটাল প্রতিষ্ঠানগুলোর শর্তগুলো প্রাধান্য দেওয়া হবে।

‘এখন বিদেশি প্রতিষ্ঠান আমাদের বিধি-বিধান পালন করে এককভাবে ব্যবসা করতে পারবে। ’

আর ডিজিটাল কমার্স খাতে বিদেশি কোম্পানির ৫১:৪৯ সমানুপাতে মালিকানা ব্যবস্থায় নিয়োগ করার কথা থাকলেও বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে শতভাগ মালিকানার প্রস্তাব করা হলে মন্ত্রিসভা অনুমোদন করেনি।

বিদেশি বিনিয়োগ আকর্ষেণের লক্ষ্যে ডিজিটাল কমার্স খাতে বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে বিদ্যমান বিধি-বিধান প্রতিপালন করার বিষয় অনুমোদন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।