bangla news

‘এমন জন্মশতবর্ষ দেখে কবরে কাঁদবেন শেখ মুজিব’

গণবিশ্ববিদ্যালয় করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৪ ৩:২১:২০ পিএম
আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, ছবি: বাংলানিউজ

আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, ছবি: বাংলানিউজ

গণবিশ্ববিদ্যালয় (সাভার): গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, আজকে ভারত সাম্প্রদায়িক দেশ হয়ে গেছে। আমাদের কী দুর্ভাগ্য, সেই দেশকে আমরা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আমন্ত্রণ করছি। আমি নিশ্চিত, এ ঘটনা দেখে শেখ মুজিবুর রহমান কবরে বসে কাঁদবেন।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের ট্রান্সপোর্ট ইয়ার্ডে বিশ্ববিদ্যালয়ের অগ্নিসেতু সাংস্কৃতিক পরিষদের আয়োজনে ১৯৫২ সালে ভাষা আন্দোলনে যারা মাতৃভাষা বাংলার দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন, তাদের স্মরণে ‘হৃদয়ে বায়ান্ন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, আজকে আমাদের স্বাধীনতা অর্জন হলো। কিন্তু একটা কল্যাণকর রাষ্ট্র তৈরি হলো না। ভাষার মাস আসলে আমরা দুই-একটা রায় বাংলায় দেখি। বাকিগুলো ইংরেজিতে করা। তাও আবার ভুল ইংরেজিতে।

‘এক্ষেত্রে জনগণের ভাষায় সবকিছু না হওয়ায় তারা নিজেদের অধিকার থেকে বঞ্চিত। তাই সর্বস্তরে বাংলার ব্যবহার দরকার। সঙ্গে আজকের পৃথিবী বৈশ্বিক হয়ে যাওয়ায় আরও দুই-একটা ভাষার ব্যবহার জানতে হবে। আমাদের সীমান্তে ভারতীয়রা প্রতিনিয়ত মানুষ হত্যা করছে।’

ডা. জাফরুল্লাহ বলেন, আজকে বাংলাদেশ এক দুর্বিষহ যাতনায় আছে। আমাদের মুক্তিযুদ্ধের উদ্দেশ্য সম্পূর্ণভাবে ব্যহত হয়েছে। শিক্ষক পড়াবেনটা কী, পড়াবেন জনগণের আশা-আকাঙ্ক্ষার কথা। আর ভাষাটা হলো তার মাধ্যম। ভাষাই মানুষকে অধিকার সচেতনতা করতে সহায়তা করে। বায়ান্নর একুশে ফেব্রুয়ারি, সেখান থেকেই আমাদের যাত্রা শুরু। সেই ইতিহাসকে স্মরণ রাখতে হলে আমাদের নিজ ভাষায় অধ্যয়ণ করতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও অর্থনীতিবিদ আনু মুহাম্মদ আনিসুর রহমান (আনু মুহাম্মদ), গণবিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য ডা. মো. দেলোয়ার হোসেন, রেজিষ্ট্রার মো. দেলোয়ার হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলী বাবু, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মনসুর মুসা, অগ্নিসেতু উপদেষ্টা সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের শিক্ষক শহীদ মল্লিক প্রমুখ।

আলোচনা শেষে অগ্নিসেতুর সদস্যদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-24 15:21:20