ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পত্রিকা-ম্যাগাজিন-টিভির খবরে আগ্রহ কমছে নারীদের 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
পত্রিকা-ম্যাগাজিন-টিভির খবরে আগ্রহ কমছে নারীদের 

ঢাকা: পত্রিকা ও ম্যাগাজিনে আগ্রহ কমছে নারীদের। বাড়িতে টেলিভিশন বাড়লে নারীদের খবর দেখার আগ্রহ কমছে। মাল্টিপল ইন্ডিকেটর ক্লাস্টার সার্ভে ২০১৯ প্রতিবেদনে উঠে আসা এ তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) বিবিএস মিলনায়তনে এই রিপোর্ট প্রকাশ করা হয়। বিবিএস মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলামের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন বিবিএস সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, বিবিএস উপ-মহাপরিচালক ঘোষ সুব্রত প্রমুখ।

              

প্রতিবেদনে দেখা যায়, ২০১২-১৩ সালে ১৫ থেকে ৪৯ বয়সী নারীদের মধ্যে পত্রিকা, রেডিও ও ম্যাগাজিনে আগ্রহের হার ছিল ১ দশমিক ৬ শতাংশ। বর্তমানে তা কমে হয়েছে ০ দশমিক ৬ শতাংশ।  বাসা বাড়িতে রেডিও বিলুপ্তির পথে। বর্তমানে ০ দশমিক ৬ শতাংশ বাড়িতে রেডিও রয়েছে, ছয় বছর আগে ছিল ৩ দশমিক ৯ শতাংশ।  

বাসা বাড়িতে টেলিভিশন বাড়লেও খবর দেখার প্রবণতা নেই। তবে টেলিভিশনে নারীরা খবর বাদ দিয়ে নাটক, বিনোদন বেশি দেখছেন। ছয় বছর আগে শতকরা ৩৭ দশমিক ৭ শতাংশ পরিবারে টেলিভিশন থাকলে বর্তমানে এই হার বেড়ে দাঁড়িয়েছে ৫০ দশমিক ৬ শতাংশে। টেলিভিশন বাড়লেও খবর দেখার প্রবণতা কমছে নারীদের।  

নারীদের মধ্যে উচ্চশিক্ষার হার বাড়ছে। বর্তমানে ৮৮ দশমিক ৭ শতাংশ নারী যে কোনো স্টেটমেন্ট পড়তে পারেন। ছয় বছর আগে এই হার ছিল ৮২ শতাংশ।  

পাশাপাশি বিদ্যুতের চাহিদা বাড়ছে। ২০১২-১৩ সালে ৬১ দশমিক ৫ শতাংশ বাড়িতে বিদ্যুতের সুবিধা ছিল, এখন এই হার বেড়ে হয়েছে ৯২ দশমিক ২ শতাংশ।  

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
এমআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।