bangla news

বরিশালে পানি ব্যবস্থাপনায় টেকসই উন্নয়ন বিষয়ক কর্মশালা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৩ ৯:৪৪:৫৪ পিএম
কর্মশালা, ছবি: বাংলানিউজ

কর্মশালা, ছবি: বাংলানিউজ

বরিশাল: বরিশালে পানি ব্যবস্থাপনায় টেকসই উন্নয়ন বিষয়ক বিভাগীয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৩ ফেব্রুয়ারি) সকালে নগরীর বান্দ রোডের হোটেল গ্রান্ড পার্ক মিলনায়তনে এ কর্মশালার আয়োজন করা হয়। যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন) ও বরিশাল বিশ্ববিদ্যায় (ববি)।

কর্মশালায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন আইইউসিএনর কনসালটেন্ট ও ববির কোস্টাল স্টাডিজ অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ড. হাফিজ আশরাফুল হক। এসময় কর্মশালায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আইইউসিএনর সিনিয়র প্রোগ্রাম অফিসার এবং ফরেস্টি স্পেশালিস্ট রাজিব মাহমুদ।

এছাড়া উপস্থিত ছিলেন বরিশাল ধান গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক ড. মো. আলমগীর হোসেন, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সাব্বির হোসেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ‍্যা বিভাগের চেয়ারম্যান আবু জাফরসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তা, জনপ্রতিনিধি ও কৃষক প্রতিনিধিরা।

বক্তারা বলেন, দেশের উত্তরাঞ্চলের মতো উপকূলীয় এলাকায়ও পানির উৎস ক্ষীণ হয়ে যাচ্ছে। এতে কৃষি, মৎস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় ক্ষতিগ্রস্ত হচ্ছে। একইসঙ্গে ক্ষতিগ্রস্ত হচ্ছে পরিবেশ ও প্রকৃতি। এ অবস্থায় গবেষণার মাধ্যমে টেকসই পানি ব্যবস্থাপনা সংক্রান্ত সুপারিশ সরকারের কাছে জমা দেওয়ার জন্য এ বিভাগীয় কর্মশালার আয়োজন করা হয়েছে।

কর্মশালায় প্রাপ্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে টেকসই পানি ব্যবস্থাপনায় সরকারের কাছে একটি সুপারিশমালা প্রণয়ন করা হবে বলেও জানান ড. হাফিজ আশরাফুল হক।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
এমএস/ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন :   বরিশাল বরিশাল বিশ্ববিদ্যালয়
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-02-23 21:44:54