bangla news

যুক্তরাজ্য গবেষণা-উদ্ভাবনকে স্বীকৃতি দেয়: ডিকসন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৩ ৭:২৬:৪৫ পিএম
বক্তব্য রাখছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন, ছবি: বাংলানিউজ

বক্তব্য রাখছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন, ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেছেন, যুক্তরাজ্য সমৃদ্ধি ও টেকসইয়ের জন্য মূল চাবিকাঠি হিসেবে গবেষণা-উদ্ভাবনকে স্বীকৃতি দেয়। 

রোববার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল রেডিসনে ‘দক্ষিণ এশিয়ার খাদ্য ব্যবস্থায় জেন্ডারের ভূমিকা’– শীর্ষক এক সিম্পোজিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। এ সিম্পোজিয়ামের আয়োজন করে ইউকে রিসার্চ অ্যান্ড ইনোভেশন (ইউকেআরআই)।

ব্রিটিশ হাইকমিশনার বলেন, স্যার আইজ্যাক নিউটন, মাইকেল ফ্যারাডে, আলেকজান্ডার ফ্লেমিং এবং স্টিফেন হকিংয়ের দেশ যুক্তরাজ্য। একইসঙ্গে যুক্তরাজ্য বিশ্বের অন্যতম সফল গবেষণা দেশ। যেখানে ১৩৩ জন নোবেল পুরস্কার পেয়েছেন এবং বিশ্বের শীর্ষ ১৫ টি বিশ্ববিদ্যালয় রয়েছে।

রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেন, জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে করোনাভাইরাস জাতীয় মহামারী থেকে বিশ্বব্যাপী চ্যালেঞ্জগুলো উদ্ভূত হয়েছে এবং বিকশিত হচ্ছে। এসব সংকট মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতা জরুরি। এসময় ব্রিটিশ হাইকমিশনার সিম্পোজিয়ামে অংশ নেওয়া ১০ দেশের প্রতিনিধিদের স্বাগত জানান।

সিম্পোজিয়ামে খাদ্য ব্যবস্থায় জেন্ডারের ভূমিকা, আন্তর্জাতিক গবেষণা, নীতি নির্ধারণী, কৃষিকাজ, জলবায়ু পরিবর্তন, পুষ্টি এবং খাদ্য সুরক্ষা ইত্যাদি নিয়ে আলোচনা হয়। এছাড়া কৃষিকাজে নারী-পুরুষের পরিবর্তিত ভূমিকা নিয়ে আলোচনা উঠে আসে।

সিম্পোজিয়ামের অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন ইউকেআরআইয়ের জেন্ডার বিষয়ক উপদেষ্টা ড. তাহারাত শহীদ, আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক পরিচালক অধ্যাপক হেলেন ফ্লেচার। সিম্পোজিয়ামে সহায়তা দিয়েছে গ্লোবাল চ্যালেন্জেস রিসার্চ ফান্ড (জিসিআরএফ)। সোমবার (২৪ ফেব্রুয়ারি) এ সিম্পোজিয়াম শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
টিআর/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-02-23 19:26:45