ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডিজিটালের জন্য আরো এক বছর সময় পাবেন ক্যাবল অপারেটররা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
ডিজিটালের জন্য আরো এক বছর সময় পাবেন ক্যাবল অপারেটররা

ঢাকা: ক্যাবল অপারেটর সিস্টেম ডিজিটালাইজড করার জন্য আরো এক বছর সময় পাবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

তিনি বলেছেন, ক্যাবল অপারেটর সিস্টেম ডিজিটাল করা হলে সরকার ক্যাবল অপারেটরদের কাছ থেকে বছরে ১০ থেকে ১২ কোটি টাকার ভ্যাট পাবে। যেটা এখন পাচ্ছে না।

এ কারণে আমরা ঠিক করেছি একটি সময় সীমা নিধারণ করে দেওয়া হবে। সে সময়ের মধ্যে অপারেটিং সিস্টেম ডিজিটাল করতে হবে। আর যারা করতে ব্যর্থ হবেন তাদের ব্যাপারে আমরা সিদ্ধান্ত গ্রহণে বাধ্য হবো।

রোববার (২৩ ফেব্রুয়ারি) তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ক্যাবল সংযোগে ডিজিটালাইজেশন বিষয়ক এক সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশে প্রাইভেট ইলেকট্রনিকস মিডিয়ার যাত্রা শুরু৷ দেশে বর্তমানে ৩৪ টি টেলিভিশন সম্প্রচারে আছে। এছাড়া সরকারের পক্ষ থেকে ৪৫ টি টেলিভিশনের অনুমোদন দেওয়া হয়েছে। একই সঙ্গে কমিউনিটি রেডিও ও ২২ টি এফএম রেডিও অনুমোদন দেওয়া আছে। এর মধ্যে সম্প্রচারে আছে এক ডজনেরও বেশি।  

‘গত ১১ বছরে এর ব্যাপক বিকাশ ঘটেছে। কিন্তু এর পাশাপাশি সম্প্রচারের ক্ষেত্রে এর যে শৃঙ্খলা দরকার ছিল, বিশেষ করে টেলিভিশন সম্প্রচারের ক্ষেত্রে যে শৃঙ্খলাটি প্রয়োজন ছিল, ডিজিটালাইজড হওয়া দরকার ছিল, সেটি হয়নি। ’

তিনি বলেন, দেশ বেশিরভাগ ক্ষেত্রে সব কিছুতেই ডিজিটাল হয়ে গেছে। কিন্তু ক্যাবল অপারেটিং সিস্টেম ডিজিটাল হয়নি। এ ক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা হিসেবে আমি মনে করি- ক্যাবল অপারেটরদের মানসিকতার অভাব। তাই আমরা ঠিক করেছি একটি সময় নির্ধারণ করে দেবো। সে সময়ের মধ্যে অবশ্যই ক্যাবল অপারেটরদের ডিজিটাল সিস্টেমে চলে আসতে হবে।  

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে প্রায় সাড়ে চার কোটি গ্রাহক আছেন। এখান থেকে হাজার কোটি টাকা আয় করেন তারা। কিন্তু সরকারের খাতায় একটি টাকাও ট্যাক্স ও ভ্যাট জমা হচ্ছে না। যেটা জমা হচ্ছে সেটা খুব কম। যার দুই লাখ গ্রাহক আছে সে দুই হাজার দেখায়। সেটার ওপর ভ্যাট দেয়। ডিজিটালাইজড হলে এই ভ্যাট ট্যাক্স ফাঁকি দেওয়া সম্ভব হবে না। আমরা হিসাব করে দেখেছি যদি এই ক্যাবল অপারেটর সিস্টেম ডিজিটাল করা হয় তাহলে সরকার ক্যাবল অপারেটরদের কাছ থেকে বছরে ১০ থেকে ১২ কোটি টাকার ভ্যাট পাবে।  

তিনি বলেন, ১৫ শতাংশ হারে যদি ভ্যাট দেয় তাহলে প্রতিমাসে ১২ শ কোটি টাকা ভ্যাট জমা হতো। সেটা এখন হচ্ছে না। আমি যদি আরো কম করে ধরি তাহলে কম পক্ষে ১২ হাজার কোটি টাকা আসবে। এ বিষয়ে সময় বেঁধে দেবো। এর মধ্যে অবশ্যই ডিজিটাল সিস্টেম চালু করতে হবে। এ বিষয়ে শিগগির জানিয়ে দেওয়া হবে।

ড. হাছান মাহমুদ বলেন, সম্প্রচারের ক্ষেত্রে বিশৃঙ্খলা এবং ক্যাবল অপারেটরদের মধ্যে দ্বন্দ্ব ও রশি টানা টানি চলে। নিজেদের মতো করে ফি নেওয়া, টেলিভিশন চ্যালেনের মতো করে কাজ করা এই যে একটা বিশৃঙ্খলা-এটা কোনোমতেই সমীচীন নয়।  

ডিজিটাল সিস্টেমে যেতে কতদিন সময় দেওয়া হবে? এ বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, সময়টা আমরা আলোচনা করে দেবো। তবে আমার মনে হয় সারা দেশে ক্যাবল সিস্টেম ডিজিটাল করতে এক বছরের বেশি সময় কোনোভাবেই দেওয়া উচিত নয়। এক বছরের মধ্যে সারা দেশ এবং কয়েক মাসের মধ্যে ঢাকা ও চট্টগ্রামেরটা করতে হবে।  

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
জিসিজি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।