ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটাসহ ৯ দফা দাবিতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটাসহ ৯ দফা দাবিতে মানববন্ধন মানববন্ধনে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের নেতারা। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটাসহ নয় দফা দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল।

রোববার (২৩ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে আমাদের স্বাধীনতা এসেছে।

এর মাধ্যমে আমরা একটি দেশ পেলেও চিরতরে হারাতে হয়েছে ৩০ লাখ মানুষকে। এতো ত্যাগের মাধ্যমে অর্জিত স্বাধীনতা পেলেও আমরা মহান স্বাধীনতার সেসব বীরদের কথা ভুলে যায়। স্বাধীনতার পরবর্তী নানা সময়ে নির্যাতনের শিকার হতে হয়েছে মুক্তিযোদ্ধাদের।

বক্তারা আরও বলেন, স্বাধীনতার ৪৮ বছর পার হলেও মুক্তিযোদ্ধাদের প্রতি যথাযথ সম্মান জানানো হয় না। সরকারি অফিসসহ হাসপাতালে তারা সম্মান পান না।

মানববন্ধনে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান মো. সোলায়মান মিয়া নয় দফা দাবি পেশ করেন।

দাবি গুলো হলো- সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল রেখে বিজ্ঞপ্তি দেওয়া, রাজাকারের তালিকা প্রকাশ ও হাসপাতালে মুক্তিযোদ্ধাদের সম্মানের সঙ্গে সেবা নিশ্চিত করা, মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতিসহ ১ ডিসেম্বরকে মুক্তিযোদ্ধা দিবস ঘোষণা, মৃত মুক্তিযোদ্ধাদের নমিনিদের জাতীয় অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো। ঢাকা শহরের বায়ু দূষণ মুক্ত করা, মুক্তিযোদ্ধা সন্তান সংসদকে অনুদান দেওয়া, ছাত্রদের মধ্যে কোটা বিভ্রান্ত ও গুজব ছড়ানোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া, বেকারত্ব দূর করা এবং দুর্নীতি বিরোধী অভিযান অব্যাহত রাখা।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের মহাসচিব মো. শফিকুল ইসলামসহ অন্য নেতাকর্মীরা।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
ইএআর/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।