ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নামফলক-বিলবোর্ড-ব্যানার বাংলায় লিখতে ৭ দিনের আল্টিমেটাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
নামফলক-বিলবোর্ড-ব্যানার বাংলায় লিখতে ৭ দিনের আল্টিমেটাম সিটি করপোরেশনের গণবিজ্ঞপ্তি।

ঢাকা: নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড ও ব্যানার বাংলায় লিখতে সাতদিনের আল্টিমেটাম দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুলকার নায়ন।

রোববার (২৩ ফেব্রুয়ারি) সকালে সাইনবোর্ডে বাংলা ভাষা নিশ্চিত করতে আদালত পরিচালনার সময় এ আল্টিমেটাম দেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুলকার নায়ন বলেন, সিটি করপোরেশনের পক্ষ থেকে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছি।

সেই গণ বিজ্ঞপ্তির পাশাপাশি যে সব প্রতিষ্ঠানের নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড ও ব্যানার ইংরেজির পাশাপাশি বাংলায় লেখা নেই তাদের বাংলা লেখার পরামর্শ দিয়েছি‌। তারা যেন উৎসাহিত হয় সেজন্য আমরা তাদের তাড়া দিচ্ছি, সচেতন করছি।

তিনি জানান, সাতদিনের মধ্যে সব প্রতিষ্ঠানের নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড ও ব্যানারের ইংরেজি লেখা নিজ উদ্যোগে না সরালে সিটি করপোরেশন তা অপসারণ করে জরিমানা ও মামলার আওতায় আনবে। প্রাথমিক জরিমানা পাঁচ হাজার টাকা করা হবে। তারপরও না মানলে জারিমানার মাত্রা বাড়বে।

২০১৪ সালের হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী, দূতাবাস, বিদেশি সংস্থা ও তৎসংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত সব প্রতিষ্ঠানের নামফলক বাংলায় লেখা বাধ্যতামূলক। কিন্তু ২০১৮ ও ২০১৯ সালের বিভিন্ন সময় অভিযান পরিচালনা করলেও সব নামফলকে ইংরেজির পাশাপাশি বাংলা লেখা নিশ্চিত করা সম্ভব হয়নি।

জসীমউদ্দিন অ্যাভিনিউ থেকে আজমপুর পর্যন্ত এ সচেতনতামূলক অভিযান চলে। এ সময় আরএকে টাওয়ার, কেয়া ক্র্যাফট, প্যারাডাইস টাওয়ার, যমুনা ব্যাংক, বাটা, ইনফিনিটি, টপটেন, অপু, হাওয়াইসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়। সাতদিনের মধ্যে বাংলায় নামফলক তৈরি করবেন বলে জানায় এ প্রতিষ্ঠানগুলো।

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
পিএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।