ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জয়পুরহাটে তিন দিনব্যাপী নজরুল সম্মেলন শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২০
জয়পুরহাটে তিন দিনব্যাপী নজরুল সম্মেলন শুরু সম্মেলন উদ্বোধন করছেন প্রধান অতিথি অ্যাডভোকেট সামছুল আলম দুদু। ছবি: বাংলানিউজ

জয়পুরহাট: জয়পুরহাটে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন শুরু হয়েছে। শনিবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে জয়পুরহাট শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে বেলুন উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট সামছুল আলম দুদু। 

পরে সেখান থেকে একটি বর্ণাঢ্য র্যালি বের হয়ে জয়পুরহাট শহর প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।  

সেখানে জয়পুরহাট জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অ্যাডভোকেট সামছুল আলম দুদু।

 

এ সময় বিষদভাবে নজরুলের জীবনী তুলে ধরনে বগুড়া সরকারি আজিজুল হক কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহম্মদ হায়দার, জয়পুরহাট সরকারি কলেজের সহকারী অধ্যাপক শহীদুল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম সোলায়মান আলী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট মোমিন আহম্মেদ চৌধুরী প্রমুখ।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ও জয়পুরহাট জেলা প্রশাসনের সহযোগিতায় শনিবার থেকে শুরু হওয়া এ সম্মেলন শেষ হবে আগামী ২৪ ফেব্রুয়ারি (সোমবার)।  

সম্মেলনে নজরুল সংগীতের প্রশিক্ষণ, নজরুলের জীবনীভিত্তিক তথ্যচিত্র প্রদর্শনী, আলোচনাসভা, বইমেলা, আলোকচিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  

প্রধান আলোচক তার বক্তব্যে বলেন, নজরুল ছিলেন একজন বিস্ময়কর বাঙালি প্রতিভা। মাত্র ২৩ বছরেই তিনি বিপুল প্রতিভার জন্ম দিয়ে গেছেন। তিনি ছিলেন, অকুতোভয় ও দ্রোহী কবি। তিনি ছিলেন মানবতাবাদী ও সব ধর্মের প্রতি শ্রদ্ধাশীল।  

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।