bangla news

প্লাস্টিকের ফুল আমদানি বন্ধসহ ৫ দফা দাবিতে মানববন্ধন

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২২ ৪:১৫:৫০ পিএম
মানববন্ধনে ফুল চাষিরা। ছবি: বাংলানিউজ

মানববন্ধনে ফুল চাষিরা। ছবি: বাংলানিউজ

সাভার (ঢাকা): প্লাস্টিকের ফুল আমদানি ও দেশে এর উৎপাদন বন্ধসহ ৫ দফা দাবিতে মানববন্ধন করেছেন সাভারের গোলাপ গ্রামের ফুল চাষিরা।

শনিবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে সাভার বাসস্ট্যান্ড এলাকায় এ কর্মসূচির মাধ্যমে দাবিগুলো জানান ওই গ্রামের প্রায় দেড় শতাধিক ফুল চাষি।

দাবিগুলো হলো- চীন থেকে প্লাস্টিকের ফুল আমদানি বন্ধ করতে হবে; দেশের ফুল শিল্প রক্ষায় পদক্ষেপ নিতে হবে; ফুল শিল্পের প্রসার করতে কীটনাশক ও আনুষঙ্গিক কৃষি উপকরণ সহজলভ্য করতে হবে; প্রচারণার মাধ্যমে বিদেশে ফুল রপ্তানির সুযোগ করে দিতে হবে এবং দেশের ফুল সুষ্ঠু বিপণনের জন্য ঢাকায় কেন্দ্রীয় পাইকারি ফুলের বাজার স্থাপন করতে হবে।

মানববন্ধনে চাষিরা জানান, বর্তমানে ৩০ লাখ লোকের কর্মসংস্থান ও বাৎসরিক ১২০০ কোটি টাকার আভ্যন্তরীণ ফুলের বাজার। কোনো একটি কুচক্রী মহল কর্মসংস্থান ও কাঁচা ফুলের বাজার নষ্ট করতে দেশের বাইরে থেকে প্লাস্টিকের ফুল আমদানি করছে। এতে করে ফুল চাষিরা তাদের কাঁচা ফুল বাজারে বিক্রি করতে নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। তাই ফুল চাষি দিন দিন কমে যাওয়ায় হুমকির মুখে পড়েছে কাঁচা ফুল শিল্প।

গোলাপ গ্রামের ফুল চাষি ও ব্যবসায়ী আলমগীর হোসেন বাংলানিউজকে বলেন, আমি ৪ বছর আগেও ৬ বিঘা জমিতে ফুল চাষ করতাম। কিন্তু এখন ২ বিঘা জমিতে ফুল চাষ করছি। এর কারণ শুধুই প্লাস্টিকের ফুল। যার কারণে মানুষ এখন আর আমাদের উৎপাদিত ফুল ক্রয় করেন না। এর ফলে আমার মতো অনেক চাষিই এখন ফুল চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। তাই প্লাস্টিকের ফুল আমদানি ও উৎপাদন বন্ধ করতে সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি।

** ‘প্লাস্টিক ফুল’ চাষিদের গলার কাঁটা

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২০
এসআরএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-02-22 16:15:50