bangla news

প্রযুক্তিতে বাংলার ব্যবহার আরো বাড়বে: মোস্তাফা জব্বার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২১ ১১:৪১:৩২ এএম
বক্তব্য রাখছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: বাংলানিউজ

বক্তব্য রাখছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: বাংলানিউজ

ঢাকা: ডিজিটাল প্রযুক্তি খাতে বাংলা ভাষার ব্যবহার আরো বাড়বে বলে দাবি করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বাংলা ভাষার ব্যবহার প্রযুক্তিতে বাড়াতে ১৬৯ কোটি টাকায় একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে বলেও জানান তিনি।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মোস্তাফা জব্বার। শ্রদ্ধা নিবেদন শেষে বাংলানিউজের কাছে প্রতিক্রিয়া জানান তিনি। 

এ সময় প্রযুক্তিতে বাংলা ভাষার ব্যবহার বাড়াতে সরকারের পক্ষ থেকে নেওয়া পদক্ষেপের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে মোস্তাফা জব্বার বলেন, বাংলা ভাষা যন্ত্রে ব্যবহারের ক্ষেত্রে আমরা ৩০০-এর বেশি বছর পিছিয়ে ছিলাম। প্রিন্টিং মেশিন আবিষ্কার হয় চতুর্দশ শতকে। আর উপমহাদেশে আমরা সেটি পেয়েছি ১৭ শতকে। তবে সাতাশিতে (১৯৮৭ সালে) কম্পিউটার পাওয়ার পর সময়ের সেই দূরত্ব ঘুচে গেছে। এখন এমন কোনো ডিজিটাল মাধ্যম নেই যেখানে বাংলা ভাষা ব্যবহার করা যায় না। তবে বাংলা ভাষাকে ডিজিটাল মাধ্যমে উন্নয়নের আরো সুযোগ আছে। আরো সুন্দরভাবে এটিকে ব্যবহার করা যেতে পারে। 

তিনি বলেন, বাংলাকে ডিজিটাল মাধ্যমে আরো সুন্দরভাবে ব্যবহারের জন্য তথ্যপ্রযুক্তি বিভাগ থেকে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ১৬৯ কোটি টাকা ব্যয়ে বাংলা ভাষার ১৬টি টুলস ডেভেলপ করছি। এর মাধ্যমে ডিজিটালভাবে বাংলা ভাষার ব্যবহার আরো বাড়বে। ভাষা একটি জীবন্ত জিনিস। নদীর মতোই প্রবহমান। কাজেই বাংলা ভাষা নিয়েও আমাদের এ কাজ অব্যাহত থাকবে। 

শহীদ দিবস নিয়ে মোস্তাফা জব্বার বলেন, বাংলা ভাষা ও সংস্কৃতির যে উৎকর্ষতা অর্জিত হয়েছে আজকের দিনে আমাদের প্রত্যাশা, বাঙালি জাতিও বিশ্বে শ্রেষ্ঠত্ব অর্জন করবে। 

বাংলাদেশ সময়: ১১৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
এসএইচএস/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   ২১শে ফেব্রুয়ারি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-21 11:41:32