bangla news

খুলনায় বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২১ ৯:২৭:৫২ এএম
ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হচ্ছে।

ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হচ্ছে।

খুলনা: মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে খুলনায় বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করা হচ্ছে।

মহানগরের শহীদ হাদিস পার্কের শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি নানা কর্মসূচির মধ্য দিয়ে গর্ব আর শোকের এ দিনটি পালন করছে খুলনাবাসী।

যে ভাষার বুকের কাছে মগ্ন আছে বাঙালির অঙ্গীকার, সেই ভাষার দিনে বেদনা আর গর্ব নিয়ে সব পথ যেন এক হয়েছে শহীদ মিনারে।

প্রভাতফেরির পথে পথে কণ্ঠে কণ্ঠে চলছে সেই গান— ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি...। দলমত, ধর্ম-বর্ণ, সম্প্রদায় নির্বিশেষে হাজারও মানুষ মাতৃভাষার মর্যাদা রক্ষার অকুতোভয় শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানাচ্ছে প্রথম প্রহর থেকে।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) দিবসের প্রথম প্রহরে খুলনা শহীদ হাদিস পার্কে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, বিভাগীয় কমিশনার, ডিআইজি, পুলিশ কমিশনার, জেলা প্রশাসক, আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল,  বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে পুষ্প্যমাল্য অর্পণ করেন।

এছাড়া বিভিন্ন সরকারি ও বিভিন্ন সামজিক-সাংস্কৃতিক সংগঠন দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা, চিত্রাংকন ও বাংলা ভাষায় হাতের লেখা প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করছে খুলনা বিশ্ববিদ্যালয়। কর্মসূচির মধ্যে রয়েছে প্রভাতফেরি, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা, খুলনা বিশ্ববিদ্যালয় মন্দিরে প্রার্থনা, বিশ্ববিদ্যালয় জামে মসজিদে দোয়া মাহফিল।

দিবস উপলক্ষে আওয়ামী লীগের দলের নগর ও জেলা বিস্তারিত কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল সাড়ে ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান, দলীয় কার্যালয় হতে প্রভাতফেরি এবং প্রভাতফেরি শেষে দলীয় কার্যালয়ে আলোচনা সভা।

মহানগর ও জেলা বিএনপি দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনে দু’দিনের বিস্তারিত কর্মসূচি নিয়েছে। ফেব্রুয়ারির প্রথম প্রহরে হাদিস পার্কে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে দলটি। কর্মসূচির মধ্যে রয়েছে সকালে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া।

খুলনা প্রেসক্লাবের আয়োজনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে। অনুরূপভাবে খুলনা সাংবাদিক ইউনিয়নও দিবসটি পালন করছে।

বাংলাদেশ সময়: ০৯২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
এমআরএম/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   খুলনা ২১শে ফেব্রুয়ারি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-21 09:27:52