ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে জ্বলে উঠলো ৫২শ' মোমবাতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে জ্বলে উঠলো ৫২শ' মোমবাতি মোমবাতি প্রজ্বলন করে বায়ান্নের ভাষাশহীদদের স্মরণ করেছেন যশোরবাসী। ছবি: বাংলানিউজ

যশোর: অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে মোমবাতি প্রজ্বলন করে বায়ান্নের ভাষাশহীদদের স্মরণ করেছেন যশোরবাসী।

স্থানীয় শিশু কিশোর সাংস্কৃতিক সংগঠন চাঁদের হাট ভাষাশহীদদের বিশেষভাবে শ্রদ্ধা জানাতে বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) যশোর কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।

সংগঠনটির উদ্যোগে একুশের প্রথম প্রহরে ৫২শ’মোমবাতি প্রজ্বলন, আলোচনাসভা, আলপনা আঁকার মধ্য দিয়ে সালাম, রফিক, বরকত, জব্বার, শফিউরসহ ৫২'র একুশে  ফেব্রুয়ারির সব শহীদের স্মরণ করেন।

বৃহস্পতিবার বিকেল থেকেই যশোর কেন্দ্রীয় শহীদ মিনারে আসতে থাকে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। দেখতে দেখতে ভরে ওঠে গোটা শহীদ মিনার চত্বর। গানে গানে স্মরণ করা হয় একুশের শহীদদের।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, একুশের চেতনার মধ্য দিয়ে জাতীয়তাবাদের যে বীজ বপন করা হয়েছিল। এদেশের স্বাধীনতার মধ্য দিয়ে তা পূর্ণতা পেয়েছিল। একুশ স্বাধীন একটি ভূ-খণ্ডের প্রথম সোপান। একুশের চেতনা নিয়েই আমরা স্বাধীনতার পথে এগিয়েছি এবং দেশ স্বাধীন করেছি। তাই একুশ আমাদের জাতীয় জীবনে বিশেষ গুরুত্ব বহন করে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চাঁদের হাটের নির্বাহী সদস্য মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট রবিউল আলম। আমন্ত্রিত অতিথি ছিলেন যবিপ্রবি উপাচার্য ড. আনোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক রফিকুল হাসান, যশোর পৌরমেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, মহিলা পরিষদ যশোরের সাধারণ সম্পাদক তন্দ্রা ভট্টাচার্য, চাঁদেরহাট যশোরের প্রতিষ্ঠাতা সভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল।

শেষ পর্বে ছিল কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সড়কে আলপনা আঁকা। রঙ তুলির আঁচড়ে উঠে আসে একুশের ভাষাশহীদদের কথা।

বাংলাদেশ সময়: ০৬২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
এমইউএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad