bangla news

রাতেও সড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছেন পোশাক শ্রমিকরা

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২০ ৮:২৭:১৫ পিএম
বকেয়া বেতন পরিশোধের দাবিতে রাতেও চলছে শ্রমিকরাদের বিক্ষোভ। ছবি: বাংলানিউজ

বকেয়া বেতন পরিশোধের দাবিতে রাতেও চলছে শ্রমিকরাদের বিক্ষোভ। ছবি: বাংলানিউজ

সাভার (ঢাকা): বকেয়া বেতন পরিশোধের দাবিতে সাভারের হেমায়েতপুরে একটি পোশাক কারখানায় কাজ বন্ধ করে দিয়ে দিনব্যাপী বিক্ষোভ করেছেন শ্রমিকরা। দিন শেষে হয়ে গেলেও কোনো সমাধান না পেয়ে রাতেও সড়কে টায়ারে আগুন জ্বালিয়ে অন্দোলন করছেন তারা।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সারাদিন আন্দোলন শেষে সন্ধ্যায় হেমায়েতপুর-সিংগাইর আঞ্চলিক সড়কে আগুন জ্বালিয়ে ফের বিক্ষোভ করছেন ‘রাকিফ অ্যাপারেলস ওয়াশিং অ্যান্ড প্যাকেজিং ইন্ডাস্ট্রি’ নামে একটি পোশাক তৈরির কারখানার প্রায় তিন হাজার শ্রমিক।

শ্রমিকরা অভিযোগ করে বাংলানিউজকে জানান, প্রতিমাসেই শ্রমিকদের বেতন নিয়ে নানা তালবাহানা করে কারখানা কর্তৃপক্ষ। ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি চলে এলেও এখনো গত জানুয়ারি মাসের বেতন পাননি তারা। বৃহস্পতিবার বকেয়া বেতন পরিশোধ করার কথা থাকলেও মালিকপক্ষ তা দিতে অপারগতা প্রকাশ করে নোটিশ টাঙিয়ে দেয়। পরে নোটিশটি দেখে কারাখানার প্রায় তিন হাজার বিক্ষুব্ধ শ্রমিক হেমায়েতপুর-সিংগাইরের সড়কে এসে অবস্থান নেন। সারাদিন আন্দোলন করে কোনো আশ্বাস না পেয়ে রাতেও তাই সড়কে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছেন তারা। বেতন না দেওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেছেন শ্রমিকরা।

এ ব্যাপারে জানতে কারখানাটির কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে, তাদের কাউকে পাওয়া যায়নি।

এ বিষয়ে শিল্প পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আল-আমিন বাংলানিউজকে বলেন, দুপুর থেকে শ্রমিকদের সঙ্গে রয়েছি। শ্রমিকরা সড়কে বার বার অবরোধ করতে গেলেও তাদের বুঝিয়ে সড়ক থেকে তুলে দিয়েছি। এদিকে সমস্যা ও সমাধান নিয়ে কথা বলার জন্য এরই মধ্যে ৪৫ জন শ্রমিক কলকারখানা অধিদপ্তরের গেছেন। সেখানে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), শিল্প পুলিশ ও কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করছেন তারা। তাই বিষয়টি খুব শিগগিরই সমাধান হবে বলে আশা রাখছি।

** বকেয়া বেতনের দাবিতে হেমায়েতপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
এসআরএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-02-20 20:27:15