bangla news

৫২টি ভাষায় ‘মা’ শব্দ খচিত শহীদ মিনারের উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২০ ৮:০৩:৫৩ পিএম
৫২টি ভাষায় ‘মা’ শব্দ খচিত শহীদ মিনার। ছবি: বাংলানিউজ

৫২টি ভাষায় ‘মা’ শব্দ খচিত শহীদ মিনার। ছবি: বাংলানিউজ

সিলেট: ৫২টি ভাষায় ‘মা’ শব্দ খচিত শহীদ মিনারের উদ্বোধন করেছেন পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে শহীদ মিনারের উদ্বোধনকালে তিনি বলেন, একটু ভিন্ন আঙ্গিকে নির্মিত হয়েছে এ শহীদ মিনার। বিভিন্ন নৃ-গোষ্ঠী ও আঞ্চলিক উচ্চারণে মা শব্দটি স্থাপনের মাধ্যমে সব মায়ের প্রতি শ্রদ্ধা এবং সব মাটির প্রতি সম্মান প্রদর্শন করে এটি আমাদের মনকে প্রসারিত করার সুযোগ করে দিয়েছে।

পরিকল্পনা মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে দেশের উন্নয়নে সব ক্ষেত্রে আমরা একসঙ্গে মিলে কাজ করে যাচ্ছি, যা আমাদেরকে বিশ্বমঞ্চে উদ্ভাসিত হবার সুযোগ করে দিয়েছেন।

এসময় শহীদ মিনারটির নির্মাণশিল্পী লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক স্থপতি রাজন দাসকে সুন্দর নকশার মাধ্যমে মায়ের ভাষাকে সম্মান প্রদর্শন করার জন্য ধন্যবাদ জানান তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, ২১শে ফেব্রুয়ারি আমাদের অঘোষিত স্বাধীনতা দিবস। কারণ ওইদিন আমরা নিজেদের আবিষ্কার করেছিলাম। মায়ের ভাষার যে সংগ্রামের চেতনা, ৭১ এ স্বাধীনতা যুদ্ধে এ চেতনাই মূল শক্তি ছিল।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী।

লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। লিডিং ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক কাজী মো. জাহিদ হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ। এতে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার বনমালী ভৌমিক, আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, বোর্ড অব ট্রাস্টিজের সচিব মেজর (অব.) শায়েখুল হক চৌধুরী, রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম, প্রক্টর মো. রাশেদুল ইসলামসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
এনইউ/এবি

ক্লিক করুন, আরো পড়ুন :   সিলেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-20 20:03:53