ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘ভাষা জাতিসত্তার মূল উৎস, এটা লালন করতে হবে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
‘ভাষা জাতিসত্তার মূল উৎস, এটা লালন করতে হবে’

ঢাকা: ‘দীর্ঘ অপেক্ষার পর হলেও বাংলা ভাষার স্বীকৃতি আজ বিশ্বে। বাঙালির ভাষা রক্ষার দিন বিশ্বে স্বীকৃত। দিনটি গোটা বিশ্ব ভাষা রক্ষা দিবস হিসেবে পালন করছে। ভাষাই আমাদের জাতিসত্তার মূল উৎস। এটা লালন করতে হবে। আর যিনি ভাষা রক্ষার মাধ্যমে দেশে স্বাধীনতা এনেছেন, তার অর্থাৎ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেখানো পথে থাকলে দেশ আরও এগিয়ে যাবে।’

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধু পরিষদ আয়োজিত ‘ভাষাই আমাদের জাতিসত্তার মূল উৎস’ শীর্ষক আলোচনা সভায় এ কথা বলেন দেশের বিশিষ্টজনেরা।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, মনে রাখতে হবে ভাষা আন্দোলনই আমাদের মুক্তির আন্দোলন।

বিশ্বে ভাষার জন্য জীবন দিয়েছেন একমাত্র বাঙালিরা। বাংলা ভাষাই আমাদের জাতিসত্তার মূল উৎস। এটাকে লালন করতে হবে। বিশ্বে প্রতি ১৫ দিনে একটি ভাষা বিলুপ্ত হচ্ছে। সেখানে আমাদের ভাষার কারণেই আজ বিশ্বে ভাষা রক্ষা দিবস অর্থাৎ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হচ্ছে।

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলির সদস্য ও লেখক ডা. এসএ মালেক বলেন, বঙ্গবন্ধু ছিলেন গ্রেট পলিটিশিয়ান। রাজনীতির সবক্ষেত্রে তার পদচারণা ছিল। তিনি সাংস্কৃতিক আন্দোলনের অংশ হিসেবেই ভাষা আন্দোলন করেছিলেন। পরবর্তীকালে এই ভাষা আন্দোলনের দেখানো পথ ধরে মহান স্বাধীনতা এনেছিলেন।

তিনি বলেন, আমাদের স্বাধীনতা আজ আবার হুমকির মুখে। ৭৫ এর মতো আবার সন্ত্রাসী-হায়েনারা ষড়যন্ত্রে মেতে উঠেছে। আগে জঙ্গিবাদ ছিল না। এখন এটা যোগ হয়েছে। তবে মনে রাখতে হবে, যতদিন বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে শেখ হাসিনা পথ চলবেন, ততদিন স্বাধীনতা অক্ষুণ্ন থাকবে।

অর্থনীতিবিদ আবুল বারাকাত বলেন, বস্তুনিষ্ঠতা ছাড়া কাউকে ফেরেস্তা বানানো যায় না। আবার নিচেও নামিয়ে ফেলা যায় না। বঙ্গবন্ধু সবসময়ই ব্যতিক্রম। তাকে নিয়ে খারাপ কোনো মন্তব্য করা যায় না। তিনি সবসময় শোষিতের পক্ষে কাজ করেছেন।

সভায় আরও বক্তব্য রাখেন, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. কামালউদ্দিন আহমদ, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শফিকুর রহমান, ড. মশিউর রহমান, ড. মাহবুবুল হক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
ইএআর/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।