bangla news

জনশুমারি নির্ভুল করতে ম্যাপিং ও জোনাল অপারেশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৯ ৭:৪৮:২৩ পিএম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ঢাকা: জনশুমারি নির্ভুল করতে নানা উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এর অংশ হিসেবে ম্যাপিং ও জোনাল অপারেশন করা হবে। এ উদ্যোগ সফল করতে মাস্টার ট্রেইনারদের প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁও পরিসংখ্যান ভবনে দু’দিনব্যাপী এ কার্যক্রমের উদ্বোধন করেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী। 

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সৌরেন্দ্রনাথ চক্রবর্তী, বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. শহীদুল ইসলাম ও অতিরিক্ত সচিব (উন্নয়ন) খলিল আহমদ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক জাহিদুল হক সরদার।  

অনুষ্ঠানে জানানো হয়, এবারের জনশুমারি সুষ্ঠু ও সুন্দর করতে ঢাকা বিভাগকে দুই ভাগে ভাগ করা হয়েছে। বড় জেলাগুলোকে ভাগ করে ১৩৩টি শুমারি জেলা এবং ৩ হাজার ২০০টির উপর জোন ভাগ করে কার্যক্রম পরিচালনা করা হবে। এবার ব্যবহার করা হবে মাল্টিমোড। 

মূল প্রবন্ধে জাহিদুল হক সরদার জানান, এবার জনশুমারি থেকে কোনো মানুষ গণনা যেন বাদ না পড়ে এবং কোনো মানুষ যাতে দু’বার গণনার মধ্যে না আসে সেজন্য জিও কোড ব্যবহার করা হবে। এজন্য বিভাগীয় পর্যায়ে বৈঠক করে মতবিনিময় হচ্ছে। কাজে লাগানো হচ্ছে দেশের পুরো প্রশাসনকে।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২০
এমআইএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-19 19:48:23