bangla news

শেষ হলো সংসদের শীতকালীন অধিবেশন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৮ ৯:৫৯:৪১ পিএম
জাতীয় সংসদের অধিবেশন কক্ষ

জাতীয় সংসদের অধিবেশন কক্ষ

জাতীয় সংসদ ভবন থেকে: শেষ হলো জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন। একাদশ জাতীয় সংসদের এটি ছিল ৬ষ্ঠ অধিবেশন এবং চলতি বছরের প্রথম। গত ৯ জানুয়ারি শুরু হয়ে ২৮ কর্মদিবস চলে এ অধিবেশন মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) শেষ হয়।

সংবিধানের ৭৩ অনুচ্ছেদের উপধারা (২) অনুযায়ী বছরের প্রথম এই অধিবেশনের শুরুর দিন ভাষণ দেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। রাষ্ট্রপতির ভাষণের ওপর দীর্ঘ আলোচনা শেষে মঙ্গলবার রাষ্ট্রপতির ধন্যবাদ গৃহীত হয়। সংবিধানের ৭৩ অনুচ্ছেদের উপধারা (৩) এ বলা হয়েছে- রাষ্ট্রপতির ভাষণ শ্রবণ বা পাঠানো বাণী প্রাপ্তির পর সংসদ উক্ত ভাষণ বা বাণী সম্পর্কে আলোচনা করবেন।

রাষ্ট্রপতির ভাষণ সম্পর্কে কার্যপ্রণালী বিধির ৭ম অধ্যায়ে ৩৪ অনুচ্ছেদ (১) অনুযায়ী স্পিকার সংসদ নেতার সঙ্গে পরামর্শক্রমে সংবিধানের ৭৩ অনুচ্ছেদের অধীন সংসদে রাষ্ট্রপতির ভাষণে উল্লেখিত বিষয় আলোচনার জন্য সময় বরাদ্দ করবেন। এরপর সংসদে কোনো সদস্যের মাধ্যমে উত্থাপিত এবং অপর একজন সদস্যের সমর্থিত একটি ধন্যবাদ প্রস্তাবের মাধ্যমে সংসদ উক্ত ভাষণে উল্লেখিত বিষয় আলোচনা করবেন।

সংবিধান ও কার্যপ্রাণালী বিধি অনুযায়ী একাদশ সংসদের ২০২০ সালের প্রথম অধিবেশনে গত ৯ জানুয়ারি সংসদে রাষ্ট্রপতি দেওয়ার পর গত ১৪ জানুয়ারি থেকে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনিত ধন্যবাদ প্রস্তাবের আলোচনা শুরু হয়।

এবছর মোট ২২৭ জন সংসদ সদস্য রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নেন। এর মধ্যে সরকারিদল আওয়ামী লীগ ও জোটের শরিকসহ ১৯৮ জন সদস্য অংশগ্রহণ করেন। শুধু আওয়ামী লীগের ১৮৯ জন সংসদ সদস্য আলোচনা করেন। ওয়াকার্স পার্টির ৪ জন, জাসদের ২ জন, বিকল্পধারা বাংলাদেশের ১ জন, তরিকত ফেডারেশনের ১ জন, জাতীয় পার্টির জেপি ১ জন।

আলোচনায় বিরোধীদল জাতীয় পার্টির ১৭ জন, বিএনপির ৫ জন, গণফোরামের ২ জন, স্বতন্ত্র ১ জনসহ মোট ২৫ জন আলোচনা করেন। সব মিলিয়ে রাষ্ট্রপতির ভাষণের উপর মোট আলোচনা হয়েছে ৫৫ ঘণ্টা। 

বাংলাদেশ সময়: ২১৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২০
এসকে/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-18 21:59:41