bangla news

প্রথমবার জাতিসংঘে বছরে ১০ জনের কাজের সুযোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৭ ১:৩৯:৪২ পিএম
এনইসি সম্মেলন কক্ষে চুক্তি সই অনুষ্ঠান

এনইসি সম্মেলন কক্ষে চুক্তি সই অনুষ্ঠান

ঢাকা: প্রথমবারের মতো জাতিসংঘের (ইউএন) ভলান্টিয়ার কর্মসূচিতে যুক্ত হলো বাংলাদেশ। স্বল্পোন্নত দেশের মধ্যে বাংলাদেশই প্রথম ফুলফান্ডেড এ কর্মসূচিতে যুক্ত হয়েছে। এর আওতায় প্রতিবছর ১০ জন বিসিএস ক্যাডার জাতিসংঘে কাজ করার সুযোগ পাবেন। সেখান থেকে প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচিত কর্মকর্তাদের এক বছরের জন্য আটটি দেশে পোস্টিং দেওয়া হবে।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বিষয়ক চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব সুলতানা আফরোজ এবং ইউএন ভলান্টিয়ার প্রোগ্রামের আঞ্চলিক প্রধান সেলিনা মিয়া।

ইউএন ভলান্টিয়ার কর্মসূচিতে ১০ জনের জন্য প্রতিবছর মোট ব্যয় হবে ৫৫ লাখ ২৫ হাজার টাকা।

পরে সুলতানা আফরোজ বলেন, এটি একটি মাইলফলক। বাংলাদেশের ইতিহাসে নিজেরাই নিজেদের অর্থায়নে জাতিসংঘের কর্মসূচিতে অংশ নিচ্ছি। এতে কর্মকর্তাদের জ্ঞানের পরিধি বাড়বে।

কর্মসূচির আওতায় সরকারের নিজস্ব অর্থায়নে কর্মকর্তারা জাতিসংঘের ভলান্টিয়ার কর্মসূচিতে অংশগ্রহণের সুযোগ পাবেন। এ কর্মসূচিটি বাস্তবায়নের মধ্য দিয়ে জ্ঞান অর্জনের পাশাপাশি এসডিজি বাস্তবায়নের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে।

সেলিনা মিয়া বলেন, এটি জাতিসংঘের একটি সৃজনশীল আইডিয়া। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে এ কর্মসূচিটি বিশেষ অবদান রাখবে।

মানবসূচক উন্নয়ন, জ্ঞানার্জন ও অন্য দেশের সঙ্গে শেয়ার, সাউথ-সাউথ সমঝোতা প্রোমোট করা, সরকারের উন্নয়ন অব্যাহত রাখতে বিদেশি সহযোগিতা বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন, নতুন নতুন উদ্ভাবন ও উন্নত দেশ গঠনে এ কর্মসূচি সহায়ক হবে।

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২০
এমআইএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-02-17 13:39:42