bangla news

মাঠ প্রশাসনের তৃতীয় শ্রেণির কর্মীদের নিয়ে সরকার ‘ইতিবাচক’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৫ ৬:০৮:৪২ পিএম
সরকারের লোগো

সরকারের লোগো

ঢাকা: মাঠ প্রশাসনের তৃতীয় শ্রেণির কর্মচারীদের চলমান আন্দোলনের মধ্যে তাদের পদবী পরিবর্তন ও বেতন গ্রেড উন্নীতকরণের দাবির বিষয়ে ইতিবাচক সিদ্ধান্তের দিকে যাচ্ছে সরকার।

তাদের দাবির পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় বিধি-বিধান এবং আইন-কানুন পরীক্ষা-নিরীক্ষার উদ্যোগ নিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে তাদের বিষয়ে সচিব কমিটির সভার সিদ্ধান্তের বিষয়ে মতামত চাওয়া হয়েছে।

গত ১২ ফেব্রুয়ারি (বুধবার) মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সংস্থাপন অধিশাখার উপ-সচিব মোহাম্মদ আমিনুল ইসলাম খান স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়।

জনপ্রশাসন সচিবের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, মাঠ প্রশাসনের তৃতীয় শ্রেণির কর্মচারীদের পদবী পরিবর্তন ও বেতন গ্রেড উন্নীতকরণের দাবির বিষয়ে চলমান কর্মসূচির পরিপ্রেক্ষিতে গৃহিত পদক্ষেপ এবং ২০১৮ সালের ২৩ এপ্রিল অনুষ্ঠিত প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভার ২২(২) ও ২২ (৩) নং সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা বাংলানিউজকে বলেন, ২০১৮ সালে ভূমি অফিসারসহ অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে মাঠ প্রশাসনের তৃতীয় শ্রেণির কর্মচারীদেরও বেতন গ্রেড বাড়ানোর বিষয়টি আলোচনা হয় এবং এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়।

সভার ২২ এর ২ নম্বর সিদ্ধান্তে তৃতীয় শ্রেণির কর্মচারীদের নিয়োগ বিধি পরীক্ষা-নিরীক্ষা করে কার্যক্রম গ্রহণ এবং ২২ এর ৩ নম্বর সিদ্ধান্তে সংশ্লিষ্ট আইন-কানুন যথাযথভাবে প্রতিপালন করতে বলে সচিব কমিটি।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে চিঠি চালাচালি শুরু হওয়ার বিষয়টি জানতে চাইলে ওই কর্মকর্তা বলেন, সরকার মাঠ প্রশাসনের তৃতীয় শ্রেণির কর্মচারীদের দাবির বিষয়টি ইতিবাচকভাবে চিন্তা করছে।

তবে পদনাম পরিবর্তন যতোটা সহজ হবে গ্রেড পরিবর্তনে ততোটা জটিলতা রয়েছে জানিয়ে তিনি বলেন, সরকারি বিভিন্ন দপ্তরের তৃতীয় শ্রেণির কর্মচারীদের বেতন গ্রেডের সঙ্গে পরীক্ষা-নিরীক্ষা করে তাদের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।

মাঠ প্রশাসনের তৃতীয় শ্রেণির এই কর্মচারীদের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় কাজ শুরু করেছে বলেও কর্মকর্তারা জানিয়েছেন।

সারাদেশের বিভাগীয় কমিশনার, জেলা ও উপজেলা প্রশাসনের তৃতীয় শ্রেণির কর্মচারীরা দীর্ঘদিন ধরে তাদের এ দাবি বাস্তবায়নের জন্য নানা কর্মসূচি পালন করে আসছিলেন।

মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন অধিশাখার কর্মকর্তা বলেন, তাদের দাবি হয়তো বাস্তবায়ন হবে, তবে অনেক কাজের ধাপ শেষ করে করতে হবে। দাবি বাস্তবায়ন কিছুটা সময় সাপেক্ষ ব্যাপার। 

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২০
এমআইএইচ/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-15 18:08:42