ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উন্নয়ন নিয়ে উত্তর-দক্ষিণাঞ্চল বলে কিছু নেই

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২০
উন্নয়ন নিয়ে উত্তর-দক্ষিণাঞ্চল বলে কিছু নেই

নীলফামারী: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী শাহাব উদ্দিন বলেছেন, দেশের সর্বত্র উন্নয়ন চলছে, উত্তরাঞ্চল বা দক্ষিণাঞ্চল বলে কোনো কথা নেই। যে এলাকায় যা উন্নয়ন করলে সমগ্র দেশের মানুষের কল্যাণ হবে, সেখানে তাই করছে প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা। 

শনিবার (১৫ ফেব্রয়ারি) বেলা সাড়ে ১২টার দিকে নীলফামারীর ডোমারে দেশের দ্বিতীয় বৃহত্তম আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।  

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব রুখতে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

আমরা দেশের ভূ-খণ্ডে ২৫ ভাগেরও বেশী জায়গায় গাছ লাগানো জন্য কাজ করছি। আশাকরি দ্রুত তা হয়ে যাবে।  

মন্ত্রী আরও বলেন, সারাদেশে বাঁশের চাহিদা পূরণ করে নীলফামারীর বাঁশ। তাই অধিক উন্নত জাতের বাঁশের জাত উদ্ভাবন করে এ এলাকায় চাষ আরও বাড়ানো হবে।  

বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট চট্টগ্রামের বাস্তবায়নে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রাণালয়ের অধীনে প্রায় ১৮ কোটি টাকা ব্যয়ে ডোমার উপজেলা পরিষদ সংলগ্ন দুই একর জমির উপর কেন্দ্রটি নির্মাণ করা হয়।  

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসির সভাপতিত্বে এসময় নীলফামারী-১ আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক শফিউল আলম চৌধুরী, অতিরিক্ত সচিব (পরিবেশ) মাহমুদ হাসান, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, উপজেলা পরিষদ চেয়ারম্যান তোফায়েল আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনা শবনম, উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক খায়রুল আলম বাবুল, ডোমার আঞ্চলিক বাঁশ গবেষণা এবং প্রশিক্ষণ কেন্দ্র ও বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট প্রকল্প পরিচালক ড. রফিকুল হায়দার উপস্থিত ছিলেন।

ওই কেন্দ্রে ল্যাবরেটরি স্থাপন ও প্রশিক্ষণ কেন্দ্রসহ একটি চারতলা ভবন ইতোপূবে নির্মাণ করা হয়েছে। এ কেন্দ্রে রংপুর বিভাগের ৫৮টি উপজেলার এক হাজার ৮শ জনকে বাঁশের বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে প্রশিক্ষণ প্রদান, বাঁশের প্রযুক্তি বিষয়ক ১০টি প্রদর্শনী প্লট প্রকল্প এলাকায় স্থাপন করা ও বাঁশ চাষ ব্যবস্থাপনা এবং ব্যবহারের উপর ১৯টি গবেষণা কার্যক্রম পরিচালনা করা হবে।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২০
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।