bangla news

মুজিববর্ষ ‘বাঙলা সম্মিলন’ ২০-২৩ ফেব্রুয়ারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৪ ১২:৩৩:৩১ পিএম
বাঙলা সম্মিলনের লোগো

বাঙলা সম্মিলনের লোগো

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ঘোষিত ‘মুজিববর্ষ’ ও অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইয়ুথ ফর ডেমোক্রেসি অ্যান্ড ডেভেলপমেন্টের উদ্যোগে আগামী ২০-২৩ ফেব্রুয়ারি ঢাকা ও টুঙ্গীপাড়ায় ‘বাঙলা সম্মিলন’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

বাংলাদেশ এবং ভারতের বাংলাভাষী অঞ্চল যথা পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম ও দিল্লির বাঙালি প্রতিনিধিদের অংশগ্রহণে অনুষ্ঠিতব্য এ সম্মিলনে বাংলাভাষী মানুষের ঐক্য সুদৃঢ় করা, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে বাঙালির ধর্মনিরপেক্ষ উদার অসাম্প্রদায়িক আদর্শের বার্তা এবং বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে এ মহান বিশ্বনেতার আদর্শ ও সংগ্রামের বার্তা বিশ্বময় ছড়িয়ে দেওয়াই লক্ষ্য।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) ইয়ুথ ফর ডেমোক্রেসি অ্যান্ড ডেভেলপমেন্ট বাংলাদেশের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চার দিনব্যাপী বাঙলা সম্মিলনে যোগ দিতে ভারতের বিভিন্ন প্রদেশ থেকে ১৭ সদস্যের বাঙালি প্রতিনিধি দল ঢাকা আসছেন। 

প্রতিনিধি দলে রয়েছেন- ভারতের কেন্দ্রীয় পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভার নির্দল সদস্য ঋতব্রত বন্দ্যোপাধ্যায়, জাতীয় কংগ্রেসের পশ্চিমবঙ্গ প্রদেশ কমিটির মুখপাত্র সন্ময় বন্দ্যোপাধ্যায়, আসামের শিলচরের ভাষাসৈনিক ও আসামের প্রাক্তন বিধানসভা সদস্য নিশীথ রঞ্জন দাস, দৈনিক আনন্দবাজার পত্রিকার অ্যাসিসট্যান্ট এডিটর অনমিত্র চট্টোপাধ্যায়, দৈনিক গণশক্তির সিনিয়র জার্নালিস্ট শান্তনু দে, প্রামাণ্য চলচ্চিত্র নির্মাতা ও কলামিস্ট সৌমিত্র দস্তিদার, আসাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. দেবাশীষ ভট্টাচার্য, কলকাতার মঞ্চকর্মী ও সংস্কৃতিজন তন্ময় বন্দ্যোপাধ্যায়, দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা ও ভারতের ছাত্র ফেডারেশনের সর্বভারতীয় যুগ্ম সম্পাদক দীপ্সিতা ধর, আগরতলার যুবনেতা নবারুণ দেব, অমরেন্দু দেববর্মা প্রমুখ।

আগামী ২০ ফেব্রুয়ারি সকাল ১০টায় রাজধানীর বাংলা মোটরে বিশ্ব সাহিত্য কেন্দ্রের ইসফেনদিয়ার জাহেদ হাসান মিলনায়তনে সম্মিলনের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

এতে প্রধান অতিথি থাকবেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সম্প্রীতি বাংলাদেশ-এর সদস্য সচিব অ্যধাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল এবং দৈনিক বাংলাদেশ প্রতিদিন এর সম্পাদক নঈম নিজাম। 

অনুষ্ঠানে বায়ান্নর ভাষাশহীদ সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউরের পরিবারের সদস্যদের সম্মাননা দেওয়া হবে। এছাড়া ভাষাসৈনিক আবুল মাল আব্দুল মুহিত, জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, ডা. সাঈদ হায়দার, আহমেদ রফিক, অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু, মুর্তজা বশীর, কামাল লোহানী, বিচারপতি কাজী এবাদুল হক, শরীফা খাতুন, প্রতিভা মুৎসুদ্দী, সুফিয়া আহমেদ এবং তোয়াব খানকে সম্মাননা দেওয়া হবে।

একই সঙ্গে আসামের শিলচরের বাংলা ভাষা আন্দোলনের সৈনিক ও আসামের প্রাক্তন বিধানসভা সদস্য নিশীথ রঞ্জন দাসকেওে দেওয়া হবে সম্মাননা। 

উদ্বোধনী অনুষ্ঠানে ইয়ুথ ফর ডেমোক্রেসি অ্যান্ড ডেভেলপমেন্টের সভাপতি এবং গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জয়নাব বিনতে হোসেন শান্তু অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন। বক্তব্য দেবেন সংগঠনের সাধারণ সম্পাদক বাপ্পাদিত্য বসু।

সংশ্লিষ্টরা জানান, বাঙলা সম্মিলনের দ্বিতীয় দিন ২১ ফেব্রুয়ারি প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন ভারতীয় প্রতিনিধি দল ও ওয়াইডিডি-এর সদস্যরা। 

এরপর সকালে আজিমপুর কবরস্থানে ভাষাশহীদদের কবরে শ্রদ্ধা নিবেদন, ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও স্মৃতি জাদুঘর পরিদর্শন, ঢাকেশ্বরী মন্দির ও রমনা কালিবাড়ী পরিদর্শন এবং অমর একুশে গ্রন্থমেলা পরিদর্শনের কর্মসূচি রয়েছে।

তৃতীয় দিন ২২ ফেব্রুয়ারি গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করবেন ভারতীয় প্রতিনিধি দল ও ওয়াইডিডি’র সদস্যরা। 

এরপর সকাল সাড়ে ১১টায় গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মিলনায়তনে ‘ব্যক্তি থেকে রাষ্ট্রনায়ক: বঙ্গবন্ধুর আদর্শ ও সংগ্রাম’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. শাহজাহান। 

বিশেষ অতিথি থাকবেন ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোশাররফ আলী।

বাঙলা সম্মিলনের শেষ দিনে ঢাকায় আরো দুটো সেমিনার অনুষ্ঠিত হবে। বিশ্ব সাহিত্য কেন্দ্রের ইসফেনদিয়ার জাহেদ হাসান মিলনায়তনে সকাল ১০টায় অনুষ্ঠিত হবে ‘ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ: বাঙালির আত্মপরিচয় প্রতিষ্ঠার সংগ্রামে বঙ্গবন্ধুর নেতৃত্ব’ শীর্ষক সেমিসার। এতে সভাপ্রধান থাকবেন কবি অসীম সাহা। মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন লেখক-গবেষক-রাজনীতিক-সমাজ চিন্তক সুভাষ সিংহ রায়। 

এতে আলোচক থাকবেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ঢাকা মেডিক্যাল কলেজ ইতিহাস সংরক্ষণ প্রকল্পের সভাপতি অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু এবং ভারতীয় অতিথিরা। 

বাংলাদেশ সময়: ১২২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৯
টিআর/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-14 12:33:31