bangla news

গোলাপের দাম বেড়েছে ৫ গুণ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৪ ১২:১৭:৪৭ পিএম
বসন্ত ও ভালোবাসা দিবস কেন্দ্র করে গোলাপ ফুলের দাম বেড়েছে পাঁচগুণ। ছবি: জিএম মুজিবুর

বসন্ত ও ভালোবাসা দিবস কেন্দ্র করে গোলাপ ফুলের দাম বেড়েছে পাঁচগুণ। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: বসন্ত ও ভালোবাসা দিবস কেন্দ্র করে গোলাপ ফুলের দাম বেড়েছে পাঁচগুণ। অন্য সময় যেখানে একটি গোলাপ বিক্রি হতো ১০ টাকায় সেখানে এই বিশেষ দিনে গোলাপের দাম হয়েছে ৫০ টাকা।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর শাহবাগে ফুলের বাজার ও খুচরা দোকানগুলোতে খোঁজ নিয়ে এসব তথ্য জানা গেছে।

সরেজমিনে দেখা গেছে, বসন্তের রঙ হলুদ পাঞ্জাবি, শাড়ি পরে তরুণ-তরুণীরা ফুলের দোকানে ভিড় করছেন। ভালোবাসার প্রতীক হিসেবে বিবেচিত গোলাপ ফুলের চাহিদা বেশি। বিশেষ দিনে প্রিয় মানুষের সঙ্গে সময় কাটানোর পরিকল্পনা থেকে দাম খুব বেশি বিবেচ্য হচ্ছে না। গোলাপ ফুলের পাশাপাশি মাথায় পরার জন্য ফুলের টায়রাও কিনছেন অনেকে।

আরও পড়ুন: ১০ টাকার গোলাপ ১০০ টাকা!

শাহবাগ বটতলা ক্ষুদ্র ফুল ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি আবুল কালাম আজাদ বাংলানিউজকে বলেন, এ সময় এমনিতে ফুলের চাহিদা থাকে। আর বসন্ত ও ভালোবাসা দিবসের কারণে ফুলের চাহিদা অন্য সময়ের চেয়ে বেশি। গোলাপ একটা ৫০ টাকা ধরে বিক্রি করছি। আমি দশ হাজার ফুল রেখেছি বিক্রির জন্য। এখানে ছোট-বড় সব মিলিয়ে ৫০টির মতো দোকান রয়েছে। সবাই বিক্রির টার্গেট রেখেছে। রাতের দিকে ফুল বিক্রির পরিমাণ বলা যাবে।

তবে খুচরা দোকানের চেয়ে শিশু পার্ক সংলগ্ন পাইকারি বাজারে ফুলের দাম তুলনামূলক কম। ৫০টি গোলাপ বিক্রি হচ্ছে সাতশ’ টাকায়। সেখানকার বিক্রেতা রহিম সরকার বাংলানিউজকে বলেন, আমরা বিক্রি না করলে দাম বেশি থাকবে। বিকেলে খুচরা বিক্রেতারা আরও বেশি দামে বিক্রি করবে।

অহনা ফুল কুটিরের বিক্রেতা জানান, লাল গোলাপ বিক্রি হচ্ছে ৫০ টাকায়, হলুদ গোলাপ বিক্রি হচ্ছে ৮০ টাকায়। মাথার টায়রা ১৫০-২০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে অন্য সময়ের চেয়ে দাম বেশি।

ইয়াসিন পুষ্পালয়ের বিক্রেতা মো. জহির বাংলানিউজকে বলেন, দুই দিবস একসঙ্গে হওয়ায় ফুল বিক্রি এবার কম হবে। কারণ অন্যবছর দু’দিনে প্রচুর বিক্রি হতো। মানুষ দু’দিন ঘুরতে বের হতো। এবার সে তুলনায় বিক্রি কম হবে।

অন্যদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় শাহবাগের চেয়ে ৫-১০ টাকা বেশি দামে ফুল বিক্রি হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২০
এসকেবি/এফএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-14 12:17:47