bangla news

নকল ওয়েবসাইট তৈরির দায়ে গ্রেফতার গার্ডিয়ানের এমডি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১২ ২:৫২:২২ পিএম
র‌্যাবের সঙ্গে গ্রেফতার গার্ডিয়ান পাবলিকেশন্সের এমডি নূর মোহাম্মদ।

র‌্যাবের সঙ্গে গ্রেফতার গার্ডিয়ান পাবলিকেশন্সের এমডি নূর মোহাম্মদ।

ঢাকা: প্রথম আলোসহ বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকার আদলে নকল ওয়েবসাইট তৈরি করে মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচারের অভিযোগে গার্ডিয়ান পাবলিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নূর মোহাম্মদকে (৩১) গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) রাজধানীর মোহাম্মদপুর থেকে তাকে আটক করা হয়। পরে ঢাকা রেলওয়ে থানায় ২০১৮ সালের ২৫ নভেম্বর ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের (নং-১২) মামলায় তাকে গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানোর কথা জানায় র‌্যাব-২।

র‌্যাবের দাবি, বিভিন্ন পত্রিকার আসল ওয়োবসাইটের আদলে সামান্য নাম পরিবর্তন করে হুবহু নকল ওয়েবসাইট পরিচালনা করে আসছিলেন তিনি। আর সেসব ওয়েবসাইটে ভুয়া তথ্য দিয়ে বিভ্রান্তিকর প্রতিবেদন প্রকাশ করে তা ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করতেন।

র‌্যাব জানায়, ইন্টারনেট দুনিয়ায় ভুয়া খবরের আগ্রাসনের সঙ্গে এখন যোগ হয়েছে নামী সংবাদ প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইটের আদলে পুরো নকল ওয়েবসাইট তৈরির ঘটনা। এসব নকল ওয়েবসাইটের মাধ্যমে পাঠকদের বিভ্রান্ত করে ভুয়া খবর ছড়ানো হচ্ছে।

নকল ওয়েব সাইটগুলোর ডোমেইনে নামের বানান মূল বানানের সঙ্গে মিল রেখে একই লোগো ব্যবহার করে বিভ্রান্তিকর প্রতিবেদন প্রকাশ করা হয়। পরে সেগুলো আবার ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে আসছে একটি চক্র।

র‌্যাব-২ এর পুলিশ সুপার (এসপি) মহিউদ্দিন ফারুকী বাংলনিউজকে জানান, নকল ওয়েবসাইট তৈরি করে ভুয়া সংবাদ প্রকাশের অভিযোগে ২০১৮ সালে এনামুল হক নামে একজনকে গ্রেফতার করা হয়। এ সময় এনামুল হকসহ তার সহযোগী পলাতকদের বিরুদ্ধে রেলওয়ে থানায় একটি মামলা দায়ের করা হয়। মঙ্গলবার রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে ওই মামলার এজাহারনামীয় আসামি পলাতক নূর মোহাম্মদকে গ্রেফতার করা হয়। তিনি গার্ডিয়ান পাবলিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক।

নকল ওয়েবসাইট তৈরির বিষয়ে নূর মোহাম্মদকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে র‌্যাবের এ কর্মকর্তা জানান, তারা সরকার বিরোধী প্রপাগান্ডা ছড়ানোর জন্য বিভিন্ন জাতীয় পত্রিকার হুবহু হোস্টিং-ডোমেইন কিনে ওয়েবসাইট তৈরি করেন। নকল ওয়েবসাইটের ভুয়া খবর প্রচার করলে বিএনপি, জামায়াত বা সরকার বিরোধী সমর্থকরা বেশি লাইক শেয়ার দিবে এবং তাতে ফেসবুক থেকে বেশি টাকা আয় করা সম্ভব মনে করতেন তারা।

সাধারণত কোন পোস্ট এক হাজারের বেশি ভিউ, লাইক বা শেয়ার হলে ফেসবুক কর্তৃপক্ষ ২৫০ টাকা থেকে ৩০০ টাকা করে দেয় যা পরে ব্যাংক একাউন্ট মাধ্যমে ডোমেইনের স্বত্তাধিকারী হিসেবে তারা পেয়ে থাকেন।

স্বাধীনতা বিরোধী কুচক্রিমহল দেশে বিদেশে সরকারের সুনাম ক্ষুন্ন ও অস্থিতিশীলতা তৈরির উদ্দেশ্যে নকল ওয়েবসাইটে মূল পত্রিকাগুলোর খবরের চুম্বক অংশ ঠিক রেখে তার মধ্যে ভুয়া খবর সন্নিবেশ করে আসছে বলেও জানান এসপি মহিউদ্দিন ফারুকী।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২০
পিএম/এবি

ক্লিক করুন, আরো পড়ুন :   র‌্যাব গ্রেফতার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-12 14:52:22