ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এসএসসি পরীক্ষার ২ কেন্দ্রে ভাঙচুর-বিক্ষোভ, আহত অর্ধশত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২০
এসএসসি পরীক্ষার ২ কেন্দ্রে ভাঙচুর-বিক্ষোভ, আহত অর্ধশত বাম থেকে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ও ভাঙচুর করা জানালা। ছবি: বাংলানিউজ

মাদারীপুর: মাদারীপুর জেলার শিবচরে এসএসসি পরীক্ষার দুই কেন্দ্রে ব্যাপক ভাঙচুরের ঘটনা ঘটেছে। 

বুধবার (১২ ফেব্রুয়ারি) এসএসসির তথ্য ও যোগাযোগ প্রযুক্তির পরীক্ষা শেষে সকাল সাড়ে ১০টার দিকে শিবচর নন্দকুমার ইনস্টিটিউশন ও শেখ ফজিলাতুন্নেছা সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভাঙচুর করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।  

এ ঘটনায় অর্ধশত শিক্ষার্থী আহত হয়েছে।

উভয় স্কুলেরই দরজা, জানালা ভাঙচুর করা হয়। বর্তমানে পরিস্থিতি শান্ত থাকলেও ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

গতকাল মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) গণিত পরীক্ষায় নন্দকুমার ইনস্টিটিশন কেন্দ্রে সব ধরনের ক্যালকুলেটর নিতে শিক্ষার্থীদের বাধা দেওয়ার ঘটনার জেরে বুধবার ঘণ্টাব্যাপী এ ভাঙচুরের ঘটনা ঘটে।

জানা গেছে, মঙ্গলবার সাধারণ গণিত পরীক্ষায় শিবচর নন্দকুমার কেন্দ্রে সব ধরনের ক্যালকুলেটর নিয়ে শিক্ষার্থীদের ভেতরে প্রবেশ করতে বাধা দেওয়া হয়। ফলে ক্যালকুলেটর ছাড়াই পরীক্ষার্থীরা গণিত পরীক্ষা দেয়। নন্দকুমার ভ্যেনুতে ক্যালকুলেটর নিয়ে প্রবেশে বাধা দেওয়ার খবরে শেখ ফজিলাতুন্নেছা সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রেও কেন্দ্র সচিবের নির্দেশে কয়েকটি কক্ষ থেকে শিক্ষার্থীদের ক্যালকুলেটর নিয়ে যাওয়া হয়। ফলে উভয় কেন্দ্রের শিক্ষার্থীদের গণিত পরীক্ষা খারাপ হয়। এ ঘটনায় শিক্ষার্থীদের মধ্যে তীব্র ক্ষোভ বিরাজ করে।

এ ঘটনার জেরে বুধবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষার শেষে নন্দকুমার ইনস্টিটিউশনে ভাঙচুর করে শিক্ষার্থীরা। এ খবর ছড়িয়ে পড়লে শেখ ফজিলাতুন্নেছা সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়েও বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ভাঙচুর করে।  

সরেজমিনে দেখা গেছে, উভয় কেন্দ্রেই শিক্ষার্থীদের হামলায় দরজা, জানালা, বিভিন্ন কক্ষের সিসি ক্যামেরা ভাঙচুর হয়েছে।  

উল্লেখ্য, নন্দকুমার ইনস্টিটিউশন বিদ্যালয়ের শিক্ষার্থীরা পরীক্ষা দেয় শেখ ফজিলাতুন্নেছা সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে এবং শেখ ফজিলাতুন্নেছা সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা পরীক্ষা দেয় নন্দকুমার ইনস্টিটিউশনে।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানায়, মঙ্গলবার গণিত পরীক্ষার সময় শিবচর নন্দকুমার ইনস্টিটিউশন কেন্দ্রে সব ধরনের ক্যালকুলেটর নিয়ে প্রবেশে বাধা দেওয়া হয়।  

অপরদিকে শেখ ফজিলাতুন্নেছা সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের কেন্দ্রেও ক্যালকুলেটর নিয়ে নেওয়া হয় তাদের কাছ থেকে। ফলে গণিত পরীক্ষা খুবই খারাপ হয়।  

নাম প্রকাশে অনিচ্ছুক অভিভাবকেরা বলেন, শিবচরের এই দুই স্কুলের প্রধান শিক্ষকদের দাম্ভিকতার কারণেই এ ঘটনার সূত্রপাত হয়েছে বলে আমরা মনে করি। তারা অনেকদিন ধরেই স্নায়ুযুদ্ধে লিপ্ত রয়েছে।

এসএসসি পরীক্ষার কেন্দ্র সচিব শেখ ফজিলাতুন্নেছা সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম বলেন, গতকাল শিবচরের নন্দকুমার ইনস্টিটিউশন বিদ্যালয়ে ক্যালকুলেটর নিয়ে প্রবেশে বাধা দেওয়া হয় পরীক্ষার্থীদের। ওই ঘটনার জেরে বুধবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা শেষে নন্দকুমার ইনস্টিটিউশন কেন্দ্রে প্রথমে হামলা চালায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। পরে শেখ ফজিলাতুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের কেন্দ্রেও হামলা চালায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামান জানান, গতকালকে ক্যালকুলেটর নিতে বাধা দেওয়ার জেরে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা এ ভাঙচুরের ঘটনা ঘটিয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২,২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।