bangla news

বিশ্ববিদ্যালয়ের গবেষণায় বরাদ্দ প্রায় ১০০ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১১ ৫:৫৩:০৬ পিএম
জাতীয় সংসদের অধিবেশনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জাতীয় সংসদের অধিবেশনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জাতীয় সংসদ ভবন থেকে: দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার জন্য ২০১৯-২০ অর্থবছরে প্রায় একশ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে কিশোরগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদের টেবিলে উত্থাপিত লিখিত প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব তথ্য জানান। অধিবেশনে সভাপতিত্ব করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে নতুন প্রজন্মকে গুনগত মানসম্পন্ন শিক্ষায় শিক্ষিত করে এবং বর্তমান প্রতিযোগিতাপূর্ণ বিশ্বের সঙ্গে সঙ্গতি রেখে সমমানের উচ্চশিক্ষা, জ্ঞান-বিজ্ঞান, তথ্য-প্রযুক্তি ও দক্ষতায় গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উচ্চশিক্ষা ক্ষেত্রে গবেষণায় গৃহীত পরিকল্পনার আওতায় অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণা কাজে নিয়োজিত থাকার জন্য ২০১৯-২০ অর্থবছরে ৯৮ কোটি ১৬ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

বরিশাল-২ আসনের সংসদ সদস্য মো. শাহে আলমের প্রশ্নের উত্তরে দীপু মনি বলেন, বিশ্ববিদ্যালয়সমুহের শ্রেণিকক্ষে শিক্ষাদান মনিটরিং এবং শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়ার জন্য ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ৫৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ‘ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল’ প্রতিষ্ঠা করা হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাধ্যমে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহের গ্র্যাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউট পরিচালিত ফাউন্ডেশন ট্রেনিং ফর ইউনিভার্সিটি টিচার্স প্রশিক্ষণ কোর্সের ব্যবস্থা করা হয়েছে।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সব আঞ্চলিক অফিস, জেলা শিক্ষা অফিস এবং উপজেলা শিক্ষা অফিসের কর্মকর্তারা নিয়মিত শিক্ষা প্রতিষ্ঠান ও শ্রেণি কক্ষে পাঠদান তাৎক্ষণিক পরিদর্শন করছেন।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০
এসই/এফএম

ক্লিক করুন, আরো পড়ুন :   সংসদ অধিবেশন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-02-11 17:53:06