ঢাকা, শুক্রবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ২৭ নভেম্বর ২০২০, ১০ রবিউস সানি ১৪৪২

জাতীয়

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়-অর্থনৈতিক সম্পর্ক বিভাগে নতুন সচিব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০
মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়-অর্থনৈতিক সম্পর্ক বিভাগে নতুন সচিব জনপ্রশাসন মন্ত্রণালয়

ঢাকা: দুইজন অতিরিক্ত সচিবকে পদোন্নতি দিয়ে সচিব করেছে সরকার।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আমিনুল ইসলাম খানকে পদোন্নতি দিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে পদায়ন করা হয়। আর রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) ফাতিমা ইয়াসমিনকে পদোন্নতি দিয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব করা হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) এই পদোন্নতি ও পদায়ন করে আদেশ জারি করেছে।

বেগম ফাতেমা ইয়াসমিন ইআরডি সচিব মনোয়ার আহমেদের স্থলাভিষিক্ত হয়েছেন। বর্তমানে তিনি রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

ফাতেমা ইয়াসমিন সহ সভাপতি (প্রধান নির্বাহী কর্মকর্তা) ক্যারিয়ারের বেসামরিক কর্মচারী ইপিবিতে ভাইস চেয়ারম্যান হিসেবে গত ৭ আগস্ট ২০১৯ সালে যোগদান করেছিলেন।

এর আগে তিনি অর্থ মন্ত্রণালয়ের ইনস্টিটিউট অব পাবলিক ফিনান্সের (আইপিএফ) ডিরেক্টর জেনারেল হিসেবে কাজ করেছিলেন।

১৯৮৮ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসনিক ক্যাডারে যোগদানের পরে তিনি কৃষি মন্ত্রণালয়ে বিভিন্ন ক্ষেত্রে দায়িত্ব পালন করেছেন। মহিলা ও শিশু বিষয়ক এবং প্রতিরক্ষা পাশাপাশি অর্থবিভাগ এবং অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ।

তিনি ২০০২ সালে আন্তর্জাতিক পাট সংস্থার প্রকল্প পরিচালক, ২০০৭ সালে এশীয় উন্নয়ন ব্যাংকের রেজাল্ট ম্যানেজমেন্ট পরামর্শদাতা এবং ২০১৩ সালে ইউরোপীয় ডেলিগেশনের অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে সরকারি চাকরি থেকে মুক্তির (ছুটি) অধীনেও কাজ করেছিলেন।

বেগম ফাতেমা ইয়াসমিন মার্কিন যুক্তরাষ্ট্রের রুটজার্স ইউনিভার্সিটিতে ২০০৪-০৫ সালে মার্কিন পররাষ্ট্র দফতরের হুবার্ট এইচ। হামফ্রে পাবলিক পলিসি ফেলো ছিলেন।

তিনি ১৯৯৫ সালে অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি (এএনইউ), ক্যানবেরার থেকে উন্নয়ন অর্থনীতিতে স্নাতকোত্তর এবং ১৯৯১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) বিষয়ে স্নাতকোত্তর করেছেন।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০
এমআইএইচ/জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa