ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আটা-চিনিতে গুড় তৈরি, আটক করে জেল-জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০
আটা-চিনিতে গুড় তৈরি, আটক করে জেল-জরিমানা আখ ছাড়াই গুড় তৈরি করা হচ্ছে। ছবি: বাংলানিউজ

লালমনিরহাট: আটা, চিনি, রঙ ও ক্যামিক্যাল দিয়ে গুড় তৈরি করায় লালমনিরহাটের আদিতমারী উপজেলায় মাসুদ রানা (৩০) নামে এক কারিগর ও বাড়ির মালিককে জেল-জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১০ ফেব্রুয়ারি) দিনগত মধ্যরাতে উপজেলার সারপুকুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মনসুর আলীর বাড়িতে এ অভিযান চালায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন।

সাজাপ্রাপ্ত মাসুদ রানা কালীগঞ্জ উপজেলার উত্তর মুসরত মদাতি গ্রামের মোহাম্মদ আলী পঁচা শেখের ছেলে।

তার তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা এবং বাড়ির মালিক মনসুর উদ্দিনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

আদিতমারী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম বাংলানিউজকে জানান, সারপুকুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মনসুর আলীর বাড়ি ভাড়া নিয়ে একটি চক্র গুড় তৈরির প্রধান উপাদান আখ ছাড়াই আটা, চিনি, নালিগুড়, রঙ ও ক্যামিক্যাল মিশিয়ে গুড় তৈরি করে বাজারজাত করে আসছে। এমন গোপন খবরের ভিত্তিতে ইউএনও মুহাম্মদ মনসুর উদ্দিন পুলিশ নিয়ে ওই বাড়িতে অভিযান চালিয়ে ইক্ষু ছাড়াই গুড় তৈরিকালে হাতেনাতে কারিগর মাসুদ রানাকে আটক করেন।  

এ সময় গুড় তৈরির সরঞ্জাম আটা, চিনি, নালিগুড় ও ক্যামিক্যালসহ এক ট্রাক সরঞ্জাম জব্দ করা হয়। ভেজাল খাদ্যপণ্য তৈরির অপরাধে ভোক্তা সংরক্ষণ আইনে কারিগর মাসুদ রানাকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা এবং বাড়ির মালিক মনসুর আলীর ৫০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।  

জব্দ করা সব সরঞ্জাম সিজার লিস্ট করে থানায় নিয়ে আসা হয়েছে এবং তৈরিকৃত শতাধিক টিন গুড় ধ্বংস করা হয়েছে। সেই সঙ্গে কারখানা মালিক বাড়িটির ভাড়াটে রংপুর কোতোয়ালি থানার বালাপাড়া আক্তারুজ্জামানের ছেলে নুর মোহাম্মদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক।

বাংলাদেশ সময়: ১১০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।