ঢাকা, শুক্রবার, ১১ আষাঢ় ১৪২৮, ২৫ জুন ২০২১, ১৪ জিলকদ ১৪৪২

জাতীয়

দুদক মিডিয়া অ্যাওয়ার্ডের জন্য লেখা আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
দুদক মিডিয়া অ্যাওয়ার্ডের জন্য লেখা আহ্বান দুদক

ঢাকা: দুর্নীতি সংক্রান্ত অনুসন্ধানী ও সৃজনশীল সাংবাদিকতা উৎসাহিত করতে ‌দুদক মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৯ এর জন্য লেখা আহ্বান করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (৯ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, দেশে গণমাধ্যমের ব্যাপক প্রসার ঘটেছে।

প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন পত্রিকায় অসংখ্য দুর্নীতি সংক্রান্ত এবং দুর্নীতি প্রতিরোধে সহায়ক সৃজনশীল সংবাদ/প্রতিবেদন প্রকাশিত ও প্রচারিত হচ্ছে। কমিশন মনে করে দুর্নীতি সংক্রান্ত প্রতিটি প্রতিবেদন দুর্নীতিবিরোধী প্রচারণায় যথেষ্ট গুরুত্ব বহন করে। তাই এ জাতীয় প্রতিবেদন/সংবাদগুলো যথাযথ যাচাই-বাছাই শেষে আইনি প্রক্রিয়ায় অনুসন্ধান/তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হলে তা দুর্নীতি দমনে যেমন কার্যকরী ভূমিকা রাখতে পারে তেমনি দুদক মিডিয়া অ্যাওয়ার্ড দেওয়ার ক্ষেত্রেও সহায়ক হবে। সাধারণত কমিশন পুরস্কার দেওয়ার ক্ষেত্রে নিম্নোক্ত বিষয়গুলো বিবেচনা করে থাকে:

(ক) দুর্নীতির অপরাধ উদঘাটনের বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদন যা পরবর্তীতে কমিশনের অনুসন্ধান/তদন্তে সঠিক ও বস্তুনিষ্ঠ বলে প্রমাণ পাওয়া যাবে।

(খ) দুর্নীতি প্রতিরোধে সহায়ক সৃজনশীল বিজ্ঞাপন, টিভি প্রচারণা, টিভি কার্টুন ও জিঙ্গেল।  

(গ) দুর্নীতির বিস্তাররোধে নতুন উপায় উদ্ভাবনী প্রতিবেদন প্রচার ও প্রকাশ।

(ঘ) প্রতিবেদন হতে হবে মৌলিক।

(ঙ) প্রতিবেদনের ভাষা, সমসাময়িক প্রাসঙ্গিকতা, প্রতিবেদনের উপস্থাপন কাঠামো, ছবি/গ্রাফিক্স ব্যবহার, প্রতিবেদনের প্রভাব, এসব বিষয় বিবেচনা করা হবে।

এ প্রেক্ষাপটে দেশের সব টেলিভিশন, রেডিও, অনলাইন পত্রিকা, দৈনিক/সাপ্তাহিক/পাক্ষিক/মাসিক/ ত্রৈমাসিক সংবাদপত্র ও সাময়িকীতে প্রচারিত বা প্রকাশিত দুর্নীতি সংক্রান্ত ও দুর্নীতি প্রতিরোধে সহায়ক সৃজনশীল প্রতিবেদনসমূহ প্রচার অথবা প্রকাশের পর প্রতিবেদককে প্রতিবেদকের নাম, যোগাযোগের ঠিকানা ও ফোন নম্বরসহ ডাকযোগে অথবা সরাসরি প্রতিবেদনের চার কপি স্ক্রিপ্ট অথবা ইলেক্ট্রনিক মিডিয়ার ক্ষেত্রে চার কপি স্ক্রিপ্টসহ সিডি কমিশনের Email: [email protected] অথবা জনসংযোগ কর্মকর্তা, দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়, ১, সেগুনবাগিচা, ঢাকা- ১০০০ এর কাছে আগামী ২০/০২/২০২০ তারিখের মধ্যে অফিস চলাকালীন জমা দিতে অনুরোধ করা হয়েছে। খামের উপর দুদক মিডিয়া অ্যাওয়ার্ড- ২০১৯ কথাটি উল্লেখ করতে হবে।

২০১৯ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত প্রকাশিত/প্রচারিত প্রতিবেদন পুরস্কারের জন্য বিবেচিত হবে।

প্রতিযোগিতায় ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার মোট ছয়জন সাংবাদিককে পুরস্কার দেওয়া হবে। তবে কমিশন ইচ্ছা করলে কোনো বছর মনোনীত পুরস্কার প্রাপকের সংখ্যা হ্রাস বাড়বে। সাংবাদিকতা, গবেষণা এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া সংশ্লিষ্ট পেশায় অভিজ্ঞতালব্ধ স্বনামখ্যাত ব্যক্তিদের নিয়ে তিন সদস্য বিশিষ্ট বিচারক প্যানেলের মাধ্যমে পুরস্কার বিজয়ী নির্ধারণ করা হবে।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa