bangla news

নয়াবাজারে সোয়া কোটি টাকার অবৈধ বন্ডেড কাগজ জব্দ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০৯ ৯:১৫:৪৬ পিএম
অবৈধ বন্ডেড কাগজ জব্দ, ছবি: বাংলানিউজ

অবৈধ বন্ডেড কাগজ জব্দ, ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানীর নয়াবাজারে তিনটি গুদামে অভিযান চালিয়ে এক কোটি ২৫ লাখ টাকা মূল্যের অবৈধ বন্ডেড কাগজ জব্দ করেছে ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেট। এর বিপরীতে আদায়যোগ্য শুল্ক-করাদির পরিমাণ প্রায় ৭৫ লাখ টাকা। এ ঘটনার সঙ্গে জড়িত মূল হোতাদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 

রোববার (৯ ফেব্রুয়ারি) নয়াবাজার জিন্দাবাহার লেন এলাকার চাঁন মিয়া পেপার মার্কেট ও এর পাশের কয়েকটি গুদামে ঝটিকা অভিযান পরিচালনা করা হয়। উপ কমিশনার রেজভী আহমেদ, সহকারী কমিশনার মো. আল-আমিন, শরীফ মোহাম্মদ ফয়সাল, মো. আকতার হোসেন যৌথভাবে অভিযানে নেতৃত্ব দেন। প্রায় শতাধিক কাস্টমস কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় ভ্যাট অফিসের পাশাপাশি সিআইডি, ডিএমপি সদর দফতর ও স্থানীয় থানা পুলিশ অভিযানে সহায়তা করে।

ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের সহকারী কমিশনার মো. আল আমিন বাংলানিউজকে জানান, গোপন সংবাদের ভিত্তিতে নয়াবাজারের জিন্দাবাহার লেন এলাকার চাঁন মিয়া পেপার মার্কেট ও এর পাশের তিনটি গুদামে ঝটিকা অভিযান পরিচালনা করে অবৈধ বন্ডেড প্রায় ১০০ টন বিভিন্ন ধরনের কাগজ জব্দ করা হয়। এসব কাগজ বিভিন্ন বন্ডেড প্রতিষ্ঠান কর্তৃক শুল্কমুক্ত সুবিধায় আমদানি করে রপ্তানি পণ্য উৎপাদনে ব্যবহারের পরিবর্তে চোরাইপথে খোলাবাজারে বিক্রয় করে দেওয়া হয়েছে। জব্দ করা পণ্যের বাজার মূল্য প্রায় এক কোটি ২৫ লাখ টাকা। এর বিপরীতে আদায়যোগ্য শুল্ক-করাদির পরিমাণ প্রায় ৭৫ লাখ টাকা।

তিনি জানান, অভিযানের শুরুতেই অবৈধ বন্ডেড পণ্যের ব্যবসায়ীরা একজোট হয়ে বিশৃঙ্খলা সৃষ্টি, দোকান বন্ধ করে দেওয়া, মার্কেটের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়াসহ বিভিন্নভাবে বিঘ্ন সৃষ্টি করার চেষ্টা করে। পরবর্তীতে অতিরিক্ত পুলিশ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সহায়তার পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে তল্লাশি করা হয়।

এবিষয়ে কাস্টমস বন্ড কমিশনারেট, ঢাকার কমিশনার এস এম হুমায়ুন কবীর বলেন, অবৈধ সব বন্ডেড পণ্যের ব্যবসার উৎস-মাধ্যম-গন্তব্য সবাইকে চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসার লক্ষ্যে অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২০ 
জিসিজি/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-09 21:15:46