bangla news

উলিপুরে ১৬ বস্তা সরকারি বই জব্দ, জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০৯ ৮:৪২:৫৩ পিএম
জব্দ হওয়া সরকারি বই।

জব্দ হওয়া সরকারি বই।

কুড়িগ্রাম: কুড়িগ্রামের উলিপুর উপজেলায় বিক্রি হয়ে যাওয়া ১৬ বস্তা সরকারি বই জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের হেফাজতে থাকা এসব সরকারি বই কালোবাজারে বিক্রির অভিযোগে আব্দুর রহিম (৫০) নামে এক ব্যক্তিকে জরিমানা করা হয়েছে।

রোববার (৯ ফেব্রুয়ারি) দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উলিপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সোহেল সুলতান জুলকার নাঈম কবির এ জরিমানা করেন। এ সময় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রবসহ পুলিশের একটি দল উপস্থিত ছিল।

এ ঘটনায় জড়িত উলিপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কার্যালয়ের কর্মচারী (নৈশপ্রহরী) শহিদুল ইসলামের (৪২) বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানায় সংশ্লিষ্ট সূত্র। 

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ২০১৮ ও ১৯ সালের প্রথম থেকে নবম শ্রেণির বিভিন্ন বিষয়ের মাদ্রাসার সরকারি বই হেফাজতে থাকা গোডাউন থেকে কর্তৃপক্ষের অগোচরে কালোবাজারে বিক্রয় করেন শিক্ষা অফিসের নৈশপ্রহরী শহিদুল। রোববার সকালে শহরের সরকারি খাদ্য গুদামের গেট সংলগ্ন শাহাবুদ্দিন ওরফে সাহেব আলীর দোকানের সামনে থেকে ১৬ বস্তা সরকারি বই আটক করে স্থানীয়রা। খবর পেয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহেল সুলতান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুর রবসহ থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে বইগুলো জব্দ করেন এবং ওই গোডাউন সিলগালা করে দেন।   

পরে জব্দকৃত ১৬ বস্তা বইয়ের সঙ্গে থাকা দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলার কালাইঘাটি কাজিপাড়া গ্রামের বছির উদ্দিনের ছেলে রাখিবুল ইসলাম ওরফে আব্দুর রহিমকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হয়। 

এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে আব্দুর রহিম স্বীকার করেন বইগুলো তিনি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের হেফাজতে থাকা মদিনাতুল উলুম মাদ্রাসার গোডাউন থেকে ওই অফিসের নৈশপ্রহরী শহিদুলের মাধ্যমে নয় হাজার টাকায় কিনেছেন। 

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রব ঘটনার সত্যতা নিশ্চিত করে বাংলানিউজকে জানান, সরকারি বই কালোবাজারে বিক্রির ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

উলিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেন বাংলানিউজকে জানান, অভিযোগ পেলে এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহেল সুলতান জানান, সরকারি বই সঙ্গে থাকার কারণে এক ব্যক্তিকে ২০০ টাকা জরিমানা করা হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে বলা হয়েছে। 

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২০
এফইএস/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   কুড়িগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-09 20:42:53