bangla news

২০১৯ সালে আগুনে ১৮৫ জনের প্রাণহানি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০৯ ৩:৩৬:১৬ পিএম
সংবাদ সম্মেলন, ছবি: শাকিল আহমেদ

সংবাদ সম্মেলন, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ২০১৯ সালে ছোট-বড় মিলিয়ে ২৪ হাজার ৭৪ টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ঘটনাস্থলে ও দগ্ধ হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১৮৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৫৮৬ জন। পাশাপাশি ৩৩০ কোটি ৪১ লাখ ২৮ হাজার ৭৪৪ টাকা সম্পদহানি হয়েছে। বিশাল এ ক্ষতি অপূরণীয়।

রোববার (৯ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১ টায় জাতীয় প্রেসক্লাবে ইলেকট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, ২০১৯ সালে রাজধানীর পুরান ঢাকার চকবাজারে চুড়িহাট্টা, ভাষানটেক বস্তি, কেরানীগঞ্জের প্লাস্টিক কারখানা, গাজীপুরের ফ্যান তৈরির কারখানাসহ দেশের বিভিন্নস্থানে ছোট-বড় মিলিয়ে ২৪ হাজার ৭৪ টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ঘটনাস্থলে ও দগ্ধ হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১৮৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৫৮৬ জন। পাশাপাশি ৩৩০ কোটি ৪১ লাখ ২৮ হাজার ৭৪৪ টাকা সম্পদহানি হয়েছে।

বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাজ্জাদ হোসাইন বলেন, বর্তমানে দেশে ৩৫৪টি উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন আছে। একটি প্রকল্প চালু আছে তা শেষ হলে ৫৬৭ উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন চালু করা হবে। তখন প্রত্যেকটি উপজেলাতে একটি করে ফায়ার স্টেশন থাকবে।

সাজ্জাদ হোসাইন বলেন, ১১টি মর্ডান ফায়ার সার্ভিস স্টেশন করা হয়েছে। এখানে ৬৮ মিটার টিটিএল লেডার সংযোজন করা হয়েছে। এর মাধ্যমে অগ্নিনির্বাপণে ২২ তলা থেকে ২৫ তলা পর্যন্ত উচ্চতায় কাজ করা যাবে।

তিনি বলেন, আগুন লাগার পরে সুউচ্চ ভবন থেকে নামার জন্য গত ২৪ নভেম্বর তিনটি জাম্পিং কুশন সংযোজন করা হয়েছে। পুরান ঢাকায় সরু রাস্তায় কাজ করার জন্য দু’টি রিমোট কন্ট্রোল ফায়ার ফাইটিং ভেহিকেল সংযোজন করা হয়েছে। এগুলো ব্যবহারে অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতি পরিমাণ অনেকাংশে কমে আসবে।

রাজধানীতে যেসব ভবন ঝুঁকিপূর্ণ আছে। আমরা যেগুলো নোটিশ দিয়েছিলাম ঝুঁকিপূর্ণ ভবন হিসেবে। সেই তালিকা দেখে অতি শিগগিই ওই সব ভবনের ফলোআপ করা হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ইসাবের সভাপতি মো.মোতাহার হোসেন।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২০
পিএস/ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন :   আগুন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-09 15:36:16