ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অবশেষে ভেঙে নতুন করে তৈরি হচ্ছে সেই বাড়ি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২০
অবশেষে ভেঙে নতুন করে তৈরি হচ্ছে সেই বাড়ি

লালমনিরহাট: লালমনিরহাটে নিম্নমানের ইট, সিমেন্ট দিয়ে দুর্যোগ সহনীয় বাড়ি নির্মাণ করার অভিযোগে মাঝপথে কাজ বন্ধ করে দেওয়া সেই বাড়িটি অবশেষে ভেঙে ফেলে নতুন করে নির্মাণকাজ শুরু করা হয়েছে।

রোববার (৯ ফেব্রুয়ারি) সকাল থেকে নির্মাণ শুরু করেন প্রকল্প চেয়ারম্যান। শনিবার (৮ ফেব্রুয়ারি) ভেঙে ফেলা হয় ওই বাড়িটি।

এর আগে ৪ ফেব্রুয়ারি নিম্নমানের সামগ্রীতে বাড়িটি নির্মাণ করার অভিযোগে কাজ বন্ধ করে দিয়েছিলেন লালমনিরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উত্তম কুমার।

জানা গেছে, হতদরিদ্র ও ভূমিহীনদের জন্য দুর্যোগ সহনীয় বাড়ি নির্মাণে প্রতি বাড়ির বিপরীতে দুই লাখ ৯৯ হাজার ৮৬০ টাকা বরাদ্দ দেয় সরকার। এই টাকায় দুই কক্ষবিশিষ্ট শোবার  ঘর, একটি রান্নার ঘর ও কড়িডোরসহ বার্থরুম নির্মাণ করা হচ্ছে। সুবিধাভোগীদের তালিকা প্রস্তুত করে ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে এক একজন সুবিধাভোগীর বাড়ি নির্মাণে একটি করে প্রকল্প গ্রহণ করা হয়।  

সংশ্লিষ্ট এলাকার ইউপি চেয়ারম্যান ও সদস্যরা প্রকল্প চেয়ারম্যান হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করছেন।  

চলতি অর্থবছরে লালমনিরহাটের ৫টি উপজেলার জন্য ৩৩০টি দুর্যোগ সহনীয় বাড়ি নির্মাণে বরাদ্দ দেয় সরকার। যার মধ্যে কোনো উপজেলায় কাজের অগ্রগতি শতকরা ৭০ ভাগ হলেও কোথাও সবেমাত্র শুরু করা হয়েছে বলে জেলা ত্রাণ ও পুনর্বাসন শাখা সূত্রে জানা গেছে।  
চলতি অর্থবছরে সদর উপজেলার হারাটি ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের পশ্চিম আমবাড়ি গ্রামের দছির উদ্দিনের ছেলে ভূমিহীন শামছুল হকের নামে একটি দুর্যোগ সহনীয় বাড়ি নির্মাণ প্রকল্পে বরাদ্দ দেয় সরকার। ৭ নম্বর ওয়ার্ড সদস্য আব্দুস সালামকে কাগজে-কলমে প্রকল্পটির চেয়ারম্যান দেখানো হলেও বাস্তবায়ন করছেন হারাটি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিক। সেই বাড়ি নির্মাণে নিম্নমানের ইট ও সিমেন্ট ব্যবহার করে দায়সারাভাবে কাজ করায় সুবিধাভোগী ও স্থানীয়রা সদর ইউএনওকে অভিযোগ করেন। অভিযোগটি আমলে নিয়ে সম্প্রতি ওই বাড়ির নির্মাণকাজ পরিদর্শনে গিয়ে সত্যতা পেয়ে নির্মাণকাজ বন্ধ করে দেন এবং যেটুকু কাজ করা হয়েছে তা ভেঙে ফেলে নতুন করে নির্মাণের নির্দেশ দেন তিনি।  

এ নিয়ে গত ৪ ফেব্রুয়ারি ‘নিম্নমানের সামগ্রীতে বাড়ি, কাজ বন্ধের নির্দেশ ইউএনওর’ শিরোনামে বাংলানিউজে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। পরে সেই বাড়িটির  শনিবার (৮ ফেব্রুয়ারি) সমূলে ভেঙে ফেলেন প্রকল্প চেয়ারম্যান। এরপর রোববার সকাল থেকে বাড়িটির পুননির্মাণ কাজ শুরু করা হয়।

বাড়ির মালিক সুবিধাভোগী শামছুল হক বাংলানিউজকে বলেন, নিম্নমানের ইট ব্যবহারের অভিযোগে মাঝপথে কাজ বন্ধ করে দেন এবং ভেঙে নতুন করে নির্মাণের নির্দেশ দেন ইউএনও। তাই ভেঙে নতুন করে নির্মাণকাজ শুরু হয়েছে।  

হারাটি ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিক বাংলানিউজকে বলেন, ইউএনওর নির্দেশে বাড়িটি ভেঙে পুনরায় নির্মাণকাজ করা হচ্ছে।  

ইউএনও উত্তম কুমার বাংলানিউজকে বলেন, নিম্নমানের সামগ্রীতে বাড়িটি নির্মাণ করায় তা ভেঙে নতুন করে করার নির্দেশ দেওয়া হয়েছে। যা ইতোমধ্যে ভেঙে নতুন করে নির্মাণকাজ শুরু করা হয়েছে।

** নিম্নমানের সামগ্রীতে বাড়ি, কাজ বন্ধের নির্দেশ ইউএনওর

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।