bangla news

প্রবাসীদের দেশের সুনাম রক্ষা করতে হবে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০৮ ৭:৪০:৫৮ পিএম
অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনসহ অন্যরা। ছবি: ডি এইচ বাদল

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনসহ অন্যরা। ছবি: ডি এইচ বাদল

ঢাকা: প্রবাসী নাগরিকদের প্রতি দেশের সুনাম রক্ষা করার জন্য আহ্বান জানিয়েছেন বিশিষ্টজনরা। তারা বলেছেন, প্রবাসীরা অনেক কষ্ট করে দেশে রেমিটেন্স পাঠিয়ে থাকেন। তবে মুষ্টিমেয় প্রবাসীদের জন্য দেশের সুনাম ক্ষুণ্ন হয়ে থাকে। প্রবাসীদের দেশের সুনাম রক্ষা করতে হবে। 

শনিবার (০৮ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সেন্টার ফর নন রেসিডেন্ট বাংলাদেশি আয়োজিত এক অনুষ্ঠানে তারা এসব কথা বলেন।

‘সীমানা ছাড়িয়ে বাংলাদেশের ব্র্যান্ডিং: অগ্রভাগে প্রবাসী ও শান্তিরক্ষীরা’ শীর্ষক এ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে সেন্টার ফর নন রেসিডেন্ট বাংলাদেশি। 

সংগঠনের ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজের আওতা আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

এতে অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, জাতীয় রাজস্ব বোর্ডের সদ্য বিদায়ী চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো, নির্বাচন কমিশন সচিবালয়ে আইডিইএ প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সেন্টার ফর নন রেসিডেন্ট বাংলাদেশির চেয়ারপারসন এম এস শেকিল চৌধুরী।

ড. মোমেন বলেন, প্রবাসীরা আমাদের গর্ব। স্বাধীনতার সময় থেকেই প্রবাসীরা দেশের জন্য অবদান রাখছেন। তারা রেমিটেন্স পাঠাচ্ছেন। গত বছর ১৮ বিলিয়ন রেমিটেন্স পাঠিয়েছেন। আমরা আশা করি, একসময় ১০০ বিলিয়ন রেমিটেন্সে উন্নীত হবে।

তিনি বলেন, প্রবাসীদের পাসপোর্ট পেতে বিলম্ব নিয়ে অভিযোগ রয়েছে। তবে পাসপোর্ট কোনো মিশনই ইস্যু করে না। এটা করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পাসপোর্ট পেতে কেন দেরি হবে, এটা আমারও প্রশ্ন।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, আমাদের প্রবাসীদের মনে রাখতে হবে দেশের সুনাম যেন কোনোভাবেই নষ্ট না হয়। প্রবাসীদের দেশের সুনাম রক্ষা করতে হবে। এছাড়া বিভিন্ন দেশে পাঠানোর জন্য দালাল রয়েছে। এসব দালালদের খুঁজে বের করে শাস্তি দিতে হবে।

অনুষ্ঠানে প্রবাসীদের প্রতি অবদান রাখায় বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিকে পুরস্কার দেওয়া হয়। প্রবাসীদের নিয়ে সংবাদ পরিবেশনে অবদান রাখায় বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র রিপোর্টার রুহুল আমিন রাসেল ও দৈনিক মানবজমিন পত্রিকার কূটনৈতিক রিপোর্টার মিজানুর রহমানকে সেন্টার ফর এনআরবি পুরস্কার দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২০
টিআর/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-08 19:40:58