ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী কোর্সে বাংলাদেশের অংশগ্রহণ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২০
যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী কোর্সে বাংলাদেশের অংশগ্রহণ ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের উদ্যোগে এক সপ্তাহের আন্তঃমন্ত্রণালয় কোর্সে অংশগ্রহণকারীরা।

ঢাকা: সন্ত্রাসবাদবিরোধী সহযোগিতা জোরদার করতে যুক্তরাষ্ট্র দূতাবাসের উদ্যোগে ২-৬ ফেব্রুয়ারি এক সপ্তাহের আন্তঃমন্ত্রণালয় কোর্সে অংশ নিয়েছে বাংলাদেশ। ফ্লোরিডার ট্যাম্পাভিত্তিক যুক্তরাষ্ট্রের জয়েন্ট স্পেশাল অপারেশনস ইউনিভার্সিটির (জেএসওইউ) নির্দেশনায় কোর্সটি সম্পন্ন হয়।

বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়,  কোর্সটিতে পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ (সেনা, নৌ ও বিমান বাহিনী), কাউন্টার-টেররিজম ট্র্যান্সন্যাশনাল ক্রাইম ইউনিট, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং পুলিশ বিশেষ শাখাসহ বেশ কয়েকটি মন্ত্রণালয় ও নিরাপত্তা বিষয়ক সংস্থার ২৯ কর্মকর্তা যোগ দেন।

কোর্সটির মূল লক্ষ্য ছিল আন্তঃসংস্থা সন্ত্রাসবাদবিরোধী সহযোগিতা, সংকট পরবর্তী কার্যকর প্রতিক্রিয়া সক্ষমতা এবং প্রাতিষ্ঠানিক দৃঢ়তা জোরদার।

কোর্সে অংশগ্রহণকারীরা পরিকল্পনা তৈরি করা, কৌশলগত যোগাযোগ স্থাপন এবং নীতি প্রণয়ন সম্পর্কে হাতে কলমে শেখেন। এছাড়া কোর্সটি বিভিন্ন পটভূমি, খাত এবং সংস্থা থেকে আসা অংশগ্রহণকারীদের জন্য নতুন ধারণা এবং দৃষ্টিভঙ্গি বিনিময় করার একটি উম্মুক্ত ফোরাম হিসেবে ভূমিকা রাখে।

আন্তঃমন্ত্রণালয় এ কোর্সে বক্তব্য দিতে গিয়ে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার বলেন, ‘আমি গর্বিত যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জরুরি অবস্থায় এবং সংকট মোকাবেলায় সহযোগিতার দীর্ঘ ইতিহাস রয়েছে। এ কোর্সটি আমাদের শক্তিশালী এবং স্থায়ী নিরাপত্তা অংশীদারির আরেকটি উদাহরণ। ’

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা,  ফেব্রুয়ারি ০৬, ২০২০
টিআর/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।