ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘প্রজাবিলি সম্পত্তির নামজারি শিগগির, মুজিববর্ষেই জরিপ শেষ’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২০
‘প্রজাবিলি সম্পত্তির নামজারি শিগগির, মুজিববর্ষেই জরিপ শেষ’

ঢাকা: ‘প্রজাবিলি সম্পত্তি’ শিগগির প্রকৃত দাবিদারের নামে নামজারি এবং ২০২০ সালের মধ্যেই সব জরিপের কাজ শেষ করা হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলনে কক্ষে ‘চলমান ভূমি জরিপ কার্যক্রম বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভা’য় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, সিএস জরিপ সময়ের অবশিষ্ট জমিগুলো খাসজমি হিসেবে তালিকাভুক্ত করা হবে, ‘কোর্ট অব ওয়ার্ডস’ তথা ভাওয়াল এবং নওয়াব এস্টেটের নামে নয়।

ভূমিমন্ত্রী আশা ব্যক্ত করে বলেন, ‘মুজিববর্ষে অগ্রগণ্য, অসমাপ্ত জরিপ সুসম্পন্ন’ প্রতিপাদ্যে উজ্জীবিত হয়ে মুজিববর্ষ তথা ২০২০ সালের মধ্যেই চলমান সব জরিপ কাজ শেষ করবে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর।      

মন্ত্রী বলেন, জরিপ কাজে দীর্ঘসূত্রিতা কিংবা একজনের জমি আরেকজনের নামে দেওয়া কিংবা জমির পরিমাণ কমবেশি করে নকশা প্রস্তুত- বছরের পর বছর এমন অবস্থা চলতে পারে না।

‘আমি এমনভাবে কাজ করতে চাচ্ছি যেন ভূমিমন্ত্রী হিসেবে আমার কার্যকাল স্বর্ণযুগ হিসেবে বিবেচিত হয়,’ যোগ করেন সাইফুজ্জামান চৌধুরী।  

তিনি বলেন, জরিপের কাজে আমাদের টেকসই এবং স্থায়ী সমাধানে আসতে হবে।

ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী বলেন, ইচ্ছে করে কিংবা দায়িত্ব অবহেলা করে যদি কোনো কর্মকর্তা একজনের জমি আরেকজনের নামে তালিকাভুক্ত করে কিংবা ব্যক্তির জমি খাস খতিয়ানে অন্তর্ভুক্ত করে কিংবা উল্টোটা করে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

চলমান জরিপের মধ্যে বর্তমানে ৩৭৮টি মৌজার ডিজিটাল জরিপ এবং ৯ হাজার ৩৯১টি মৌজার ম্যানুয়াল জরিপ বাকি আছে। সবগুলো ২০২০ সালের মধ্যে শেষ হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইন) মো. মাসুদ করিমসহ জোনাল সেটেলমেন্ট অফিসার ও ভূমি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা পর্যালোচনা সভায় উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২০ 
এমআইএইচ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।