ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

টেকসই উন্নয়নে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে: স্পিকার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২০
টেকসই উন্নয়নে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে: স্পিকার

ঢাকা: টেকসই উন্নয়নের স্বার্থে তৃণমূলের নারীদের ক্ষমতায়ন নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বুধবার (০৫ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদ ভবনে আন্তর্জাতিক দাতা সংস্থা ‘কেএনএইচ জার্মানি’র প্রতিনিধি দলের সঙ্গে বৈঠককালে এ আহ্বান জানান তিনি।

কেএনএইচ জার্মানির কান্ট্রি কো-অর্ডিনেটর মারুফ রুমি মমতাজের নেতৃত্বে এই প্রতিনিধি দলে ছিলেন সংস্থাটির ন্যাশনাল কো-অর্ডিনেটর মাটিলদা টিনা বৈদ্য, প্রগ্রাম কো-অর্ডিনেটর মনিরুজ্জামান মুকুল ও ফাইন্যান্স কো-অর্ডিনেটর চয়ন চক্রবর্তী।

স্পিকার বলেন, নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হলে সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুবিধা তৃণমূল নারীদের কাছে যথাযথভাবে পৌঁছাতে হবে। আর সে জন্য সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোও কাজ করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ নারীর ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত। সরকারের কর্মসূচিতে তৃণমূলের নারীরা এখন স্বাবলম্বী হচ্ছে। শিক্ষা উপবৃত্তি, প্রধানমন্ত্রী শিক্ষা ট্রাস্টসহ বিভিন্ন পদক্ষেপের ফলে নারীদের আজ উচ্চশিক্ষার সুযোগ অনেক বৃদ্ধি পেয়েছে। সারাদেশে নারীর অর্থনৈতিক মুক্তি নিশ্চিত হচ্ছে। এসময় নগরের পাশাপাশি গ্রামের নারীদের ক্ষমতায়নের বিষয়টি বিশেষ গুরুত্ব দেওয়ার আহ্বান জানান তিনি।

বৈঠকে প্রতিনিধি দলের নেতা মারুফ রুমি মমতাজ বলেন, কেএনএইচ জার্মানি সুবিধাবঞ্চিত শিশু ও নারীদের সুরক্ষা ও উন্নয়নে বাংলাদেশসহ বিশ্বের ৩২টি দেশে কাজ করছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে সংস্থাটি ১৯৭২ সালে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে কাজ শুরু করে। এখনও শিশুদের শিক্ষা, স্বাস্থ্য, দুর্যোগ ঝুঁকি মোকাবিলা, পথশিশু ও বাস্তুচ্যুত শিশুদের কারিগরি প্রশিক্ষণ, গর্ভবতী অবিবাহিত কিশোরী ও নারীর আশ্রয় ও পুনর্বাসন, দারিদ্র্য বিমোচন এবং শিশু অধিকার সুরক্ষায় স্থানীয় সংগঠনের মাধ্যমে ১০টি জেলায় নানা কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে। এছাড়া হত দরিদ্র নারীদের সংগঠিত, নারীর সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ রয়েছে। এসময় তিনি কেএনএইচ জার্মানির সঙ্গে সম্পৃক্ত সুবিধাবঞ্চিত শিশু ও নারী প্রতিনিধিদের অধিকার নিশ্চিত করার এই কাজে স্পিকারের সহযোগিতা কামনা করেন।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২০
এসকে/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ