ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নোয়াখালীতে স্থানীয় সুশাসন জোরদারকরণ প্রকল্প নিয়ে সভা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২০
নোয়াখালীতে স্থানীয় সুশাসন জোরদারকরণ প্রকল্প নিয়ে সভা

নোয়াখালী: নোয়াখালীতে ‘নাগরিকদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে স্থানীয় সুশাসন জোরদারকরণ’ শীর্ষক প্রকল্পের পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এতে নাগরিক সমাজ, স্থানীয় সরকার প্রতিনিধি, স্থানীয় বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধি, শিক্ষক, সহায়ক দলের প্রতিনিধি ও উন্নয়ন বিশেষজ্ঞরা অংশ নেন।

সভায় সরকারি বিভিন্ন সেবা প্রদানকারী স্থানীয় প্রতিষ্ঠানগুলোর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে স্থানীয় নাগরিক সমাজের সক্রিয় অংশগ্রহণের ওপর গুরুত্বারোপ করে বক্তব্য রাখা হয়। বক্তারা তথ্য অধিকার আইনের ব্যবহার এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে স্থানীয় জনগণের অংশগ্রহণ জোরদার করার ওপর বিশেষ গুরুত্ব দেওয়ার কথা বলেন।

এশিয়া ফাউন্ডেশন ও যুক্তরাজ্যের সাহায্য সংস্থা  ইউকে-এইড’র সহযোগিতায় নোয়াখালীর উন্নয়ন সংস্থা (এনআরডিএস) কর্তৃক জেলার সুবর্ণচর, নোয়খালী সদর ও বেগমগঞ্জ উপজেলার চারটি করে মোট ১২টি ইউনিয়নে ‘নাগরিকদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে স্থানীয় সুশাসন জোরদারকরণ’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

এনআরডিএস’র প্রকল্প ব্যবস্থাপক দিপ্তী নাথের সঞ্চালনায় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন নূরে আলম সিদ্দিকী।

এনআরডিএস’র নির্বাহী পরিচালক আবদুল আউয়ালের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন নোয়াখালী জেলা প্রশাসক (ডিসি) তন্ময় দাস।  

বিশেষ অতিথির বক্তব্য রাখেন নোয়াখালী সিভিল সার্জন ডা. মো. মোমিনুর রহমান, জেলা অতিরিক্ত পুলিশ সুপার দীপক জৌতি খিসা প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ডিসি তন্ময় দাস বলেন, এটি একটি পাইলট প্রকল্প। এ প্রকল্প সন্তোষজনক পরিসমাপ্তিতে হয়তো এ অঞ্চলে একরম একটি দীর্ঘ মেয়াদী প্রকল্প গৃহীত হতে পারে। তাই স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট সবাইকে প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ায় সক্রিয় সহযোগিতা দেওয়া জন্য অনুরোধ জানাচ্ছি।  

বিশেষ অতিথির বক্তব্যে ডা. মো. মোমিনুর রহমান বলেন, কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যসেবার মানোন্নয়নের জন্য ইউনিয়ন পরিষদের (ইউপি) জনপ্রতিনিধিদের নিয়মিত কমিউনিটি ক্লিনিক মনিটরিং করার জন্য অনুরোধ জানাচ্ছি। পাশাপাশি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের বিভিন্ন সেবা সংক্রান্ত তথ্য সম্পর্কে জনগণকে অবহিত করার জন্য বিভিন্ন লোকসংস্কৃতিক উপাদান ব্যবহারের জন্যও অনুরোধ।  

সভায় অন্যের মধ্যে বক্তব্য রাখেন- সুবর্ণচর উপজেলার চেয়ারম্যান ও নোয়াখালী জেলা আওয়ামী লীগ সভাপতি খায়রুল আনাম চৌধুরী সেলিম, বেগমগঞ্জ উপজেলা চেয়ারম্যান, ওমর ফারুক বাদশা, নারী অধিকার জোট সভাপতি লায়লা পারভীন, ৮ নম্বর বেগমগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান মোস্তফা কামাল, জেলা জাসদের (জাতীয় সমাজতান্ত্রিক দল) সভাপতি নূর আলম চৌধুরী পারভেজ, গণমাধ্যমকর্মী, আবু নাছের মঞ্জু, বিনোদপুর ইউনিয়ন নাগরিক সহায়ক দলের সভাপতি শেখ সিরাজুর নূর কচি, সুবর্ণচর উপজেলা নাগরিক দলের সভাপতি দীপক প্রমুখ।
 
সভায় বক্তারা প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ায় সক্রিয় সহযোগিতার আশ্বাস দেন।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।