ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বেনাপোলে স্বাস্থ্য পরীক্ষা হচ্ছে না ভারতীয় ট্রাকচালকদের 

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২০
বেনাপোলে স্বাস্থ্য পরীক্ষা হচ্ছে না ভারতীয় ট্রাকচালকদের 

বেনাপোল (যশোর): বেনাপোল স্থলবন্দরে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্য পরীক্ষার কোনো ব্যবস্থা নেই ভারতীয় ট্রাক চালকদের। এ পথ দিয়ে প্রতিদিন ৬ থেকে ৮ শতাধিক ভারতীয় ট্রাকচালক বাংলাদেশে প্রবেশ করে থাকে। এতে ভয়াবহ ভাইরাসটি সংক্রমণের ঝুঁকি থেকে যাচ্ছে।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) ইমিগ্রেশন ঘুরে দেখা যায়, পাসপোর্টধারী যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম আগের মতো রয়েছে। এখনও ঠিক হয়নি চেকপোস্ট ইমিগ্রেশনে ভাইরাস শনাক্তে প্রাথমিক পরীক্ষা যন্ত্র থার্মাল স্ক্যানার মেশিন।

হ্যান্ড থামাল মেশিন দিয়ে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। এতে যেমন ভাইরাস রোধে ঝুঁকি থাকছে তেমনি যাত্রীরাও ভোগান্তিতে পড়ছেন।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য কেন্দ্রের সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার আব্দুল মজিদ বলেন, প্রতিদিন এ পথে ভারত থেকে আমদানি পণ্যবাহী ট্রাক নিয়ে চালকরা বেনাপোল বন্দরে আসছে এবং থাকছে। এ সময় তারা এখানকার বন্দর শ্রমিক ও বিভিন্ন হোটেল-দোকানে স্বাভাবিকভাবে চলাফেরা করছে। এতে ভাইরাসটি সংক্রমণের ঝুঁকি রয়েছে। বিষয়টি নিয়ে আমরা বন্দর কর্তৃপক্ষের সঙ্গে গত সপ্তাহে কথা বলেছি। এখনও পর্যন্ত তারা কোনো সিদ্ধান্ত না জানানোয় ট্রাকচালকদের স্বাস্থ্য পরীক্ষা করা সম্ভব হচ্ছে না। তবে ইমিগ্রেশনে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা চলছে।

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, ইতোমধ্যে এ ভাইরাসটি বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে তাই এখন থেকে যদি সচেতনতা না বাড়ানো হয় তবে বাংলাদেশেও আক্রান্ত হতে পারে।

বেনাপোল বন্দরের উপ পরিচালক (প্রশাসন) আব্দুল জলিল বলেন, ভারতীয় ট্রাক চালকদের বাংলাদেশে প্রবেশের আগে যাতে স্বাস্থ্য পরীক্ষা করা হয় তার জন্য দ্রুত নির্দেশনা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।