ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইউনিয়ন পরিষদ ভবন ঘিরে শতাধিক মৌচাক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২০
ইউনিয়ন পরিষদ ভবন ঘিরে শতাধিক মৌচাক ইউনিয়ন পরিষদ চত্বরে গাছে মৌচাক। ছবি: বাংলানিউজ

নওগাঁ: প্রাকৃতিক দুর্যোগ, ফসলে মাত্রাতিরিক্ত কিটনাশকের ব্যবহারসহ নানা কারণে মৌচাক এখন আর তেমন চোখেই পড়ে না। তবে আশ্চর্যের বিষয় হচ্ছে নওগাঁর মান্দা উপজেলার ভারশোঁ ইউনিয়ন পরিষদ চত্বরে গেলেই দেখা মিলবে এমনই একটি বিরল দৃশ্যের। ইউনিয়ন পরিষদের দেয়াল আর আশপাশের গাছে গাছে ছোট-বড় শতাধিক মৌচাক।

ইউনিয়ন পরিষদে গেলেই কানে ভেসে আসছে ভোঁ ভোঁ শব্দ। মৌমাছির গুঞ্জনে মুখরিত পুরো চত্বর।

ফুল থেকে মধু অহরণে ব্যস্ত মৌমাছির দল।  

স্থানীয় বাসিন্দা হারুন রশিদ বাংলানিউজকে বলেন, প্রাকৃতিকভাবে প্রায় দুই মাস আগে থেকে প্রতিদিনই নতুন নতুন মৌমাছি এখানে মৌচাক তৈরি করছে। এসব মৌচাক দেখার জন্য দূর থেকে অনেক মানুষ আসছে প্রতিদিন।

ইউনিয়ন পরিষদের ভবনের দেয়ালে মৌচাক।  ছবি: বাংলানিউজতিনি আরও বলেন, একসঙ্গে এত মৌচাক জীবনে দেখিনি। এখানে এত মৌমাছি তারপরও কোনোদিন কাউকে একটি কামড়ও দেয়নি। আমরা এলাকাবাসী এগুলো উপভোগ করি এবং মৌচাকগুলো রক্ষার জন্য মৌমাছিগুলোকে বিরক্ত করিনা বা কাউকে করতেও দেইনা।

ভারশোঁ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে জানান, প্রতিবছরের মত এবারও শতাধিক মৌচাক হয়েছে। এক সপ্তাহ আগে কিছু মৌচাক থেকে প্রায় ২শ কেজি মধু সংগ্রহ করা হয়েছে। মধু বিক্রির টাকা দিয়ে ইউনিয়নের আসহায় মানুষদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। এছাড়া মৌচাক দেখতে আসা দর্শনার্থীদের মধু দিয়ে আপ্যায়নও করা হয়।


বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।