ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘করোনা’ জিজ্ঞাসাবাদেই ছেড়ে দেওয়া হচ্ছে যাত্রীদের

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২০
‘করোনা’ জিজ্ঞাসাবাদেই ছেড়ে দেওয়া হচ্ছে যাত্রীদের

পঞ্চগড়: ইতোমধ্যে মহামারী রূপ ধারণ করেছে চীনের করোনা ভাইরাস। যা অন্যান্য দেশের মত বাংলাদেশেও প্রবেশ করতে পারে বলে আশঙ্কা করছে স্বাস্থ্য বিভাগ। 

চীনের প্রতিবেশী দেশ ভারত, নেপাল ও ভুটান হয়ে বাংলাদেশে প্রবেশের পথ দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরে করোনা ভাইরাস বিষয়ক সতর্কতা জারি করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। কিন্তু চীনের মহামারী আকার ধারণ করা নভেল করোনা ভাইরাস প্রতিরোধ ও শনাক্তকরণের জন্য বাংলাবান্ধায় মেডিক্যাল ক্যাম্প স্থাপন করা হলেও নেই প্রয়োজনীয় সরঞ্জাম।

সে কারণে জিজ্ঞাসাবাদ করেই যাত্রীদের ছেড়ে দেওয়া হচ্ছে। আর এ কাজে নিয়োজিত আছেন দুজন স্বাস্থ্যকর্মী।

গত মঙ্গলবার (২৮ জানুয়ারি) জেলা স্বাস্থ্য বিভাগ বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্টের একটি কক্ষে মেডিক্যাল টিমের এ কার্যক্রম চালু করে। তবে মেডিক্যাল ক্যাম্পে কোনো অভিজ্ঞ মেডিক্যাল অফিসার ও যন্ত্র বা শনাক্তকরণ মেশিন না থাকায় মাত্র একজন সরকারি স্বাস্থ্য পরিদর্শক ও একজন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার দ্বারা পরিচালিত হচ্ছে এই মেডিক্যাল ক্যাম্পটি।  

বাংলাবান্ধা ইমিগ্রেশন দিয়ে আসা যাত্রীদের মাত্রাতিরিক্ত জ্বর, সর্দি, কাশি, হাঁচি, শ্বাসকষ্ট, গলা ব্যথা আছে কি না জিজ্ঞাসাবাদেই চলছে করোনা ভাইরাস নির্ণয়। মেডিক্যাল ক্যাম্পে মাত্র দুটি থার্মোমিটার ছাড়া কোনো যন্ত্রপাতি বা মেশিন নেই। তাছাড়া জনবল সংকট থাকায় কার্যক্রম ধীর গতিতে চলছে বলে বিড়ম্বনার শিকার হচ্ছেন যাত্রীরা।  

তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী স্বাস্থ্য পরিদর্শক মোকলেছার রহমান বাংলানিউজকে জানান, এ লক্ষণগুলো মাত্রাতীতভাবে কারো শরীরে ধরা পড়লে স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় তাদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে। এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১২৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।