ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

‘নৈতিক মূল্যবোধহীন উন্নয়ন অর্থহীন হয়ে যেতে পারে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
‘নৈতিক মূল্যবোধহীন উন্নয়ন অর্থহীন হয়ে যেতে পারে’

ঢাকা: নৈতিক মূল্যবোধহীন উন্নয়ন কোনো কোনো ক্ষেত্রে অর্থহীন হয়ে যেতে পারে বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

তিনি বলেছেন, সমাজের সর্বস্তরে নৈতিক মূল্যবোধ আরও বিকশিত করতে বহুমাত্রিক কার্যক্রম পরিচালনা করছে দুর্নীতি দমন কমিশন। কেননা, নৈতিক মূল্যবোধহীন কাজ কোনো কোনো ক্ষেত্রে অর্থহীন হয়ে যেতে পারে।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে অক্সফাম ইন্টারন্যাশনালের প্রতিনিধি দলের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। অক্সফামের গ্লোবাল প্রোগ্রাম ডিরেক্টর ফ্রাঙ্ক করটেডার নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল এ সাক্ষাতে অংশ নেন।

এসময় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, তৃণমূল পর্যায়ে সরকারি পরিষেবার স্বচ্ছতা ও জবাবদিহিতা আরও বৃদ্ধি করার লক্ষ্যে কমিশন দেশব্যাপী গণশুনানি কার্যক্রম পরিচালনা করছে। এর মাধ্যমে তৃণমূল পর্যায়ের সরকারি কর্মকর্তাদের সঙ্গে সেবাগ্রহীতা নাগরিকদের মাঝে একটি  মিথস্ক্রিয়া যেমন হচ্ছে, তেমনি সরকারি কর্মকর্তারাও দায়িত্ব সম্পর্কে আরও সচেতন হচ্ছেন।

‘জনগণের কাছে কর্মকর্তাদের প্রত্যক্ষভাবে জবাবদিহি করতে হচ্ছে। এর মাধ্যমে জনগণই যে রাষ্ট্রের মালিক, সেটা প্রত্যক্ষভাবে অনুধাবন করা যাচ্ছে। আমরা চাই প্রজাতন্ত্রের কর্মচারীরা সেবাগ্রহীতা নাগরিকদের ‘স্যার’ সম্বোধন করবেন। ’

এসময় অক্সফাম প্রতিনিধি দলকে দুদক চেয়রম্যান বলেন, কীভাবে কমিশন এবং অক্সফাম যৌথভাবে কাজ করতে পারে, প্রথমে এর একটি কর্মকৌশল প্রণয়ন করা হবে। এই কর্মকৌশলের মাধ্যমে যৌথভাবে সব কার্যক্রম পরিচালনা করা হবে।

এই কর্মকৌশল আগামী ২৮ ফ্রেব্রুয়ারির মধ্যে প্রণয়নের জন্য দুদকের মহাপরিচালক প্রতিরোধকে কমিশনের পক্ষে দায়িত্ব দেওয়া হয়। দুদক মহাপরিচালকের নেতৃত্বধীন একটি টিম এবং অক্সফামের একটি টিম যৌথভাবে এই কর্মকৌশল প্রণয়ন করবে মর্মে সিদ্ধান্ত হয়।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দুদকের প্রশিক্ষণ ও আইসিটি অনুবিভাগের মহাপরিচালক একেএম সোহেল, অক্সফামের কান্ট্রি ডিরেক্টর দীপঙ্কর দত্ত, সিনিয়র প্রোগ্রাম অফিসার মাহফুজা আক্তার, সিনিয়র ইনফ্লুয়েনসিং অফিসার মেহবুবা ইয়াসমিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
ডিএন/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।