bangla news

প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক উন্নয়নে জোর দেবো: শ্রিংলা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২৯ ৯:০১:৪৩ পিএম
ভারতের নতুন পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা/ফাইল ফটো

ভারতের নতুন পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা/ফাইল ফটো

ঢাকা: আন্তর্জাতিক প্রথা অনুযায়ী ভারতের বহুমাত্রিক অংশীদারদের সঙ্গে কাজ করার প্রত্যাশায় আছি। একই সঙ্গে আমাদের প্রতিবেশীদের সঙ্গে উন্নয়নমূলক ও অর্থনৈতিক যোগযোগ বৃদ্ধি, বিশ্বের বৃহৎ শক্তির সঙ্গে সমন্বয়, মুক্ত সমাজ নির্মাণের হুমকি সন্ত্রাসবাদ মোকাবিলায় জোর দেবো। 

বুধবার (২৯ জানুয়ারি) ভারতের নতুন পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব নেওয়ার পরে হর্ষ বর্ধন শ্রিংলা তার প্রতিক্রিয়ায় একথা বলেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার জানায়, নবনিযুক্ত পররাষ্ট্র সচিব শ্রিংলা বলেছেন, বহুপাক্ষিক কূটনীতিক ধারা বজায় রাখতে চাই। সে কারণে বিশ্বের দক্ষিণের দেশগুলোর সঙ্গে বিশেষত আফ্রিকা ও লাতিন আমেরিকার সঙ্গে ভারতের উন্নয়ন অভিজ্ঞতা ভাগ করে নেওয়াও আমার অগ্রাধিকার থাকবে।

শ্রিংলা বলেন, ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব নেওয়া আমার জন্য সম্মানের। এই অফিসে অতীতে অনেক প্রবীণরা কাজ করেছেন। আমি তাদের পদাঙ্ক অনুসরণ করছি। আমার অনেক সহকর্মীর সঙ্গে একত্রে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও দেশের সেবায় নিয়োজিত থাকার জন্য আমি গর্বিত।

‘আমাদের জাতীয় স্বার্থকে এগিয়ে নিয়ে যেতে চাই। আর আমাদের ভারতের লোকেরা যেখানেই হোক না কেন তাদের সেবা করাই আমাদের কাজ। আমরা আমাদের নাগরিক ও আমাদের লোকদের সেবা দিতে চাই, সেটা দেশে বা বিদেশে, যেখানেই হোক না কেন।’

শ্রিংলা বলেন, ভারতের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সামগ্রিক নির্দেশনায় আমি একটি গতিশীল ও দায়িত্বশীল কূটনীতির ভিত্তি গড়তে চাই, যেটা ‘নতুন ভারত’ গড়তে প্রয়োজন। 

ভারতের নবনিযুক্ত পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা তিন বছর হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন শেষে গত বছর ৭ জানুয়ারি ঢাকা থেকে বিদায় নেন। তিনি ঢাকা থেকে বিদায় নেওয়ার পর যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। যুক্তরাষ্ট্রে এক বছর দায়িত্ব পালনের পর তিনি ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে বুধবার দায়িত্ব নিলেন।

ঢাকায় ভারতীয় হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালনকালে হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে বসুন্ধরা গ্রুপের সুসম্পর্ক গড়ে ওঠে। বিশেষ করে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ও ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের সঙ্গে তার সুসম্পর্ক ছিল। সে কারণে ঢাকা থেকে বিদায় নেওয়ার আগে হর্ষ বর্ধন শ্রিংলাকে বিদায় সংবর্ধনা দিয়েছিলেন বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। 

২০১৯ সালের ৪ জানুয়ারি ঢাকায় শ্রিংলাকে বিদায়ী সংবর্ধনা দেন বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান (ফাইল ছবি)২০১৯ সালের ৪ জানুয়ারি ঢাকার হোটেল ওয়েস্টিনে হর্ষ বর্ধন শ্রিংলার জন্য বিদায়ী সংবর্ধনার আয়োজন করেছিল বসুন্ধরা গ্রুপ। সে অনুষ্ঠানে শ্রিংলাকে শুভেচ্ছা জানিয়েছিলেন বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান, ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর ও ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান এবং বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যানের দুই পৌত্র আহমেদ ওয়ালিদ সোবহান ও আহমেদ ইব্রাহিম সোবহান।

২০১৬ সালের জানুয়ারিতে ঢাকায় ভারতীয় হাইকমিশনার হিসেবে যোগ দেন হর্ষ বর্ধন শ্রিংলা। তিনি বাংলাদেশ ও ভারতের সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যান। ঢাকায় আসার আগে তিনি থাইল্যান্ডে ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। হর্ষ বর্ধন শ্রিংলা ৩৬ বছর ধরে পেশাদার কূটনীতিক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি এর আগে প্যারিস, হ্যানয়, ডারবান, হোচিমিন সিটি ও তেল আবিবে ভারতীয় মিশনে কাজ করেছেন। শ্রিংলার আগে ভারতের পররাষ্ট্র সচিবের দায়িত্বে ছিলেন বিজয় গোখলে। 

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৯
টিআর/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-29 21:01:43