ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রেল সংযোগ প্রকল্প: ভাঙ্গা-যশোর পুনর্বাসন কার্যক্রম শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
রেল সংযোগ প্রকল্প: ভাঙ্গা-যশোর পুনর্বাসন কার্যক্রম শুরু

গোপালগঞ্জ: পদ্মাসেতুতে বাস্তবায়নাধীন রেল সংযোগ প্রকল্পের (পিবিআরএলপি) দ্বিতীয় পর্যায়ে ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত অংশের পুনর্বাসন কার্যক্রম শুরু হয়েছে।

এ উপলক্ষে বুধবার (২৯ জানুয়ারি) সকালে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

বাংলাদেশ রেলওয়ে ও সেনাবাহিনীর কনস্ট্রাকশন সুপারভিশন কনসালটেন্টের (সিএসসি) সহযোগিতায় প্রকল্প বাস্তবায়নকারী বেসরকারি সংস্থা 'ডরপ' ওই অনুষ্ঠানের আয়োজন করে।


 
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব প্রকৌশলী গোলাম ফখরুদ্দিন আহমেদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন সিএসসি’র ভারপ্রাপ্ত প্রধান সমন্বয়ক বিগ্রেডিয়ার জেনারেল জাকির আহমেদ।

প্রকল্প ব্যবস্থাপক-৩ বিগ্রেডিয়ার জেনারেল মাহবুবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন 'ডরপ'-এর চেয়ারম্যান আজহার আলী তালুকদার, প্রকল্পের টিম লিডার, রেলওয়ের চিফ রিসেটেলমেন্ট অফিসার মোহাম্মদ মাহবুবুর রহমান, আফতাব উল আলম প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, সিএসসির তত্ত্বাবধানে 'ডরপ' পিবিআরএলপি পুনর্বাসন কার্যক্রম বাস্তবায়ন করবে। পদ্মাসেতু ব্যবহার করে রেলওয়ে কর্তৃপক্ষ ঢাকা থেকে যশোর পর্যন্ত সংযোগ স্থাপন করবে। প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে (ফেইজ-২) ৮২ কিলোমিটার রেলপথে ৫ হাজার ১১৮ পরিবার রয়েছে। প্রকল্পটিতে ৪৪১.৩৪ হেক্টর জমি অধিগ্রহণ করা হবে। ২০২১ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে এরইমধ্যে কাজ শুরু হয়েছে। চুক্তি অনুযায়ী ‘ডরপ’ প্রকল্প এলাকায় ক্ষতিগ্রস্তদের আর্থ-সামাজিক অবস্থা জরিপসহ জেলা প্রশাসন কর্তৃক প্রদত্ত নগদ ক্ষতিপূরণ প্রাপ্তিতে সহায়তা, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন এবং দুঃস্থ ও দরিদ্রদের জীবিকায়ন পুনস্থাপন প্রশিক্ষণ সহায়তা দেবে।  

প্রথম ধাপের ঢাকা থেকে মাওয়া হয়ে ভাঙ্গা পর্যন্ত ৮২.৩৫ কিলোমিটার রেলপথে ক্ষতিগ্রস্ত ৭ হাজার ৭০৫ পরিবারের পুনর্বাসন কার্যক্রমটিও ‘ডরপ’ ২০১৭ সাল থেকে সফলভাবে বাস্তবায়ন করে যাচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad