ঢাকা, শুক্রবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

জাতীয়

সিজিসির সংযোজন ও সংশোধন অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৪ ঘণ্টা, জানুয়ারী ২৯, ২০২০
সিজিসির সংযোজন ও সংশোধন অনুমোদন

ঢাকা: কর্পোরেট গভর্ন্যান্স কোডের (সিজিসি) কিছু সংযোজন ও সংশোধন অনুমোদন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) ৭১৬তম কমিশন সভায় এ অনুমোদন করা হয়েছে বলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সিজিসির সংযোজন এবং সংশোধনের মধ্যে সব ইস্যুয়ার কোম্পানি কর্পোরেট গভর্ন্যান্স কোডের কোনো বিধান বাধ্যতামূলকভাবে পরিপালনে কোন অস্বীকৃতি বা ব্যর্থতা বা লঙ্ঘন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর অধীন শাস্তিযোগ্য হিসাবে পরিগণিত হবে এবং শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে অন্যান্যের মধ্যে অ-তালিকাভুক্তকরণ বা শেয়ারের লেনদেন স্থগিতকরণ করা হবে এবং কোনো তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের নিয়োগ বা পুন:নিয়োগের ক্ষেত্রে শেয়ারহোল্ডারদেরকে প্রদত্ত পরিচালকের প্রতিবেদনে, তালিকাভুক্ত কোম্পানির পরিচালকরা তাদের জীবন বৃত্তান্তের সঙ্গে অন্য যেসব কোম্পানিতে পরিচালক হিসেবে বা অন্য কোনো পদে নিয়োজিত আছেন তার বৃত্তান্ত প্রদান করবেন।

এছাড়াও আজকের সভায় বিদ্যমান একটি নোটিফিকেশন সংশোধনের (এসইসি/সিএমআরআরসিডি/২০০৮-১৮৩/এডমিন/০৩-৩০, ডেটেড : ০১ জুন ২০০৯) সিদ্ধান্ত গ্রহণ করেছে।

ওই নোটিফিকেশনে অন্য সংশোধনীর মধ্যে নিম্নরূপ সংযোজন উল্লেখযোগ্য: কোনো তালিকাভুক্ত ইস্যুয়ার কোম্পানি শেয়ারহোল্ডারদের সাধারণ সভায় অনুমোদন ব্যতিরেকে উক্ত কোম্পানির পূর্ববর্তী নিরীক্ষিত হিসাবে প্রদত্ত মোট স্থাবর সম্পত্তির ৫০ শতাংশের বেশি সম্পদ বিক্রয় চুক্তিতে আবদ্ধ হবে না এবং প্রথম লেনদেনের তারিখ হতে পরবর্তী এক বছরের মধ্যে একক বা যৌথভাবে লেনদেনের মাধ্যমে ওই বিক্রয় সীমা অতিক্রম করবে না।

বাংলাদেশ সময়: ০৪৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
এসএমএকে/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa